Krishna Banerjee

Classics

4  

Krishna Banerjee

Classics

দৈনন্দিন ( পর্ব -৪ )

দৈনন্দিন ( পর্ব -৪ )

4 mins
410


                           দৈনন্দিন 

                        (   পর্র্ব -৪ )

                  কলমে - কৃষ্ণ ব‍্যানার্জী

                               অনির্বান আর তার স্ত্রী তৈরি হয়ে বাড়িথেকে বাইরে বেড়িয়ে পরেন। সামনেই তাদের গাড়িটা দাঁড়িয়ে রয়েছে। অনির্বানের স্ত্রী  তাদের ড্রাইভারকে ডাকদিয়ে বলে রামচরণ কোথায় গেলে আমরা একটু বেরুবো। অনির্বান শান্ত গলায় বলে ওকে আমি সকালেই ছুটি দিয়েছি। স্ত্রী একটু অবাক হয়েই তাকে আবার প্রশ্ন করে তাহলে তুমি বাড়ি ফিরলে কিকরে? এবার  অনির্বান হো হো করে হেসে বলে প্রথমে বাসে চেপে উল্টডাঙ্গা তারপর ট্রেনে চেপে আগরপাড়া তারপর অটোতে করে বাড়ি। আরও একটু অবাক হয়েই বলে তাহলে এখন যাবে কি করে? অনির্বান আরও একটু হেসে বলে কেন গাড়িতেই যাবো। স্ত্রী বলল ড্রাইভারকে ছুটি দিয়ে দিয়েছ গাড়িটা চালাবে কে? অনির্বান বলে কেন আমি ড্রাইভিং করে নিয়ে যাব তোমাকে। এবার অনির্বানের দিকে তাকিয়ে তার স্ত্রী হেসে ফেলে বরে তুমি ড্রাইভিং করবে? অনির্বান বলে কেন আমিকি এর আগে কোনদিন তোমাকে গাড়িতে করে নিয়ে যাইনি কোথাও? স্ত্রী আবার হেসে বলে না নিয়ে গিয়েছিলে তবে আজথেকে পনেরো বছর আগে তারপর থেকে আর সময় পেলে কোথায় তাইনা, তারপরথেকে যেখানেই গিয়েছি ঐ রামচরণ নিয়ে গিয়েছে আর বছরে একটা অফিস টুর ব‍্যাস। অনির্বান বেশ শান্ত হয়ে বলে তোমাকে আবার পনেরো বছরের পুরাতন অনির্বানকে ফিরিয়ে দেবার চেষ্টা করছি এবার আর দেরি না করে উঠে পরো গাড়িতে কেমন।

                          স্ত্রী গাড়িতে চড়ে বসবার পর ড্রাইভারের সিটে গিয়ে বসে অনির্বান। ঘড়িতে তখন প্রায় রাত দশটা। তার স্ত্রীর কোন ধারনাই ছিলোনা কোথায় যেতে চলেছে অনির্বান? গাড়িটা স্টার্ট দিয়ে ফাঁকা রাস্তা ধরে হু হু করে গাড়িটা ছুটিয়ে দেয় সে।

কিছুটা রাস্তা অতিক্রম করতেই রাস্তা আরো বেশি ফাঁকা হতেই একটা টিনেজ গান চালিয়ে গাড়ির গতি সামান্য বাড়িয়ে নিজেও গুন গুন করতে থাকে তারপর স্ত্রীকে উদ্দেশ্য করে বলে কি মেডাম কেমন লাগছে? ফাঁকা রাস্তা আশপাশ দিয়ে বড়ো বড়ো গাড়িগুলো হুস হুস করে ছোটে যাচ্ছিল একটু ভয় করছিল তার তাই হয়তো শুনতে পারলোনা অনির্বান আবার জিঙ্গাসা করে কিগো কেমন লাগছে বললেনাতো? এবার কথাটা তার কানে যেতেই সে বলে ভালো কিন্তু তোমার কি হয়েছে বলোত? এই বয়সে এ কেমন পাগলামি? অনির্বান মুচকি হেসে বলে আগে ধাবায় পৌঁছাই তারপর খেতে খেতে বোলবো আমার ঠিক কি হয়েছে। 

                               প্রায় আড়াই ঘন্টা গাড়িটা চলবার পর যেখানে থামলো সেই স্থানটার নাম কোলাঘাট। আশেপাশে বেশ কয়েকটি ধাবা রয়েছে সেগুলিতে অবশ‍্য লড়ির ড্রাইভারদের দেখা যাচ্ছে অধিক, দুইচারপা এগোতেই একটা ফেমেলী ধাবা পাওয়া গেল। ধাবার সামনে কোন পার্কিংয়ের জায়গা না থাকায় গাড়িটা একটু আগে রাখতে হলো। অনির্বান আর তার স্ত্রী রাস্তার দিকের একটা টেবিল নিয়ে বসে। ওয়েটার এসে জিঙ্গাসা করে বাবু কি খাবেন? মেনুকার্ডটা স্ত্রীর দিকে বাড়িয়ে দিয়ে বলে কি খাবে? স্ত্রী মেনুকার্ড দেখে এবং তাদের বয়সের দিকে নজর রেখে কিছু সাদামাটা খাবার আনতে বলে অনির্বান তারসাথে তন্দুরি চিকেন যুক্ত করে ওয়েটারকে নিয়ে আসতে বলে। ওয়েটার চলে যেতে স্ত্রী অনির্বানকে বলে তোমার না কোলেস্টেরল রয়েছে তাহলে চিকেন কেন? অনির্বান বলে কোলেস্টেরল ছিলো আজ আর নেই এই অনির্বান পনেরো বছর আগের অনির্বান এই অনির্বানের কোন রোগ দেহে নেই বুঝলে। স্ত্রী অবাক হয়ে বলে - তোমার মাথাটা সম্পূর্ণ খারাপ হয়ে গিয়েছে। অনির্বান বলে - বুঝলে গিন্নি রোগী বা ডাক্তার যখন রোগ তৈরির কারণ জানতে পারে তখন তার দেহে রোগ সম্পূর্ণ নির্মুল হয়ে যায় আর আজ আমি সেই রোগের জন্মের কারণ যখন খুঁজে পেয়েছি তখন আমি জানে গিয়েছি আমি সম্পূর্ণ সুস্থ। আচ্ছা তোমার বিশ্বাস হচ্ছেনা তাইতো ঠিক আছে বাড়ি ফিরে তুমি আমার ব্লাড টেস্ট করিয়ে দেখে নেবে, দেখবে আমি সম্পূর্ণ সুস্থ। টেবিলে খাবার উপস্থিত হয় অনির্বান তার স্ত্রীকে খেতে অনুরোধ করে হাতদিয়ে বাচ্চাদের মতো খেতে থাকে। স্ত্রী অবাক হয়ে তার মুখের দিকে তাকিয়ে থাকে। খাবার মাঝখানে অনির্বান আবার বলে আরে হাঁকড়ে বসে থাকলে পেট ভরবে খেয়ে নাও আবার আড়াই ঘন্টার রাস্তা পেরিয়ে তবে দীঘায় পৌঁছাব। এতক্ষণে তার স্ত্রী বুঝতে পারে তারা দিঘায় যাচ্ছে। সে মুখে খাবার তুলে বলে সকালে অফিস আছেনা? অনির্বান বলে অনেক অফিস করেছি সকাল হলেই শুক্রবার তার পর শনি, রবি অফিস ছুটি আমি জানিয়ে দিয়েছি কাল আমি অফিসে যাচ্ছিনা। তার স্ত্রী আবার জিঙ্গাসা করে তোমার কি হয়েছে একটু বলবে? অনির্বান বলে বলব ম‍্যাডাম সব খুলেই বলব তবে দীঘায় পৌঁছে হাতে তোমার সাথে কথা বলার জন‍্য গোটা তিনটে দিন আছে, তোমার খাওয়া হয়েছে? অনির্বানের স্ত্রী মাথা নেড়ে জানায় হয়েছে তারপর দুজনে গাড়িতে গিয়ে বসে অনির্বান গাড়ি চালিয়ে রওনা হয় দীঘার পথে।

                                      চলবে………………..



Rate this content
Log in

Similar bengali story from Classics