Krishna Banerjee

Classics

3.1  

Krishna Banerjee

Classics

ছিনাল

ছিনাল

4 mins
437


                              ছিনাল

                          দ্বিতীয় - পর্ব

                     প্রাপ্তবয়স্কদের জন্য

                   কলমে - কৃষ্ণ ব্যানার্জি

                        সুন্দরী কে অনুসরণ করে তার পিছু পিছু পথ চলতে থাকল দেবাঞ্জন । গলির মধ্যে দিয়ে প্রায় মিনিট চারেকের পথ অতিক্রম করে অবশেষে সুন্দরীর কোঠায় এসে পৌঁছল তারা।

সুন্দরী - আসুন বাবু এই হল সুন্দরী ছিনালের কুঠি । প্রতিরাতেই আপনার মত কত বাবুরা আসে ভোরের আলো ফুটবার আগেই আবার চলে যায় । এই ছিনালের ছিনালি দেখে তাকে পয়সা দেয় উপভোগ করে আর চলে যায় তারা । তবে প্রথম থেকেই আপনাকে দেখে তো আমার তেমনটি লাগেনি ।১০ হাজার টাকায় তো আপনার সমস্যাটা তো মিটবে ।

দেবাঞ্জন - হ্যাঁ মানে হসপিটালে ওইটুকু জমা দিলেই হবে, কিন্তু আপনি হঠাৎ আমাকে টাকাটা দেবেন কেন?

সুন্দরী - জানিনা আমার মনে হল টাকাটা সত্যিই আপনার দরকার ।

দেবাঞ্জন - কিন্তু আমি যে আপনার কাছে টাকাটা নেব কিন্তু আপনাকে তো দেওয়ার মত কিছু আমার নেই ।

সুন্দরী- দেবাঞ্জন বাবু, সব হিসাবটা যদি দেওয়া নেওয়াতেই মিটতো তাহলে আপনার মত অচেনা অজানা একটা মানুষকে টাকা দেওয়ার জন্য আমি এখানে ডেকে আনতাম না। আমার জীবনেও একটা সময় ছিল ,আমার চোখেও অনেক স্বপ্ন ছিল , আমি একদিন ভেবেছিলাম আরও পাঁচটা মেয়ের মত আমি সংসার করবো , আমার একটা ঘর থাকবে আমার বর থাকবে গোটা দুয়েক ছেলে মেয়ে, একটা কথা আছে জানেন কপালে যা থাকে না - তা পাওয়া যায় না।সময় আর পরিস্থিতি সবকিছু পাল্টে দেয় । গ্রামের একটা সাদামাটা মেয়ে আজকে শহরের এই কংক্রিটের রাস্তায় গ্রাহক ধরে বেড়াচ্ছে । জীবনটা বড় জটিল দেবাঞ্জন বাবু। বেঁচে থাকার লড়াইটা আরো কঠিন। সেটা যখন বুঝলাম তখন আমার হাতে আর সময় নেই, গ্রামের লোকেরা ততদিন আমাকে ছিনাল বানিয়ে ফেলেছে। অবশেষে সেখানে টেকাটাই ভার হয়ে গেল । এক দালালের হাত ধরে চলে এলাম এই শহরে । রূপসা থেকে হয়ে গেলাম সুন্দরী , সে অনেক বড় ইতিহাস শুনতে গেলে রাত কেটে যাবে । আপনার টাকাটা প্রয়োজন আমি দিচ্ছি আপনি সময়মতো ফিরিয়ে দিলেই হবে।

দেবাঞ্জন - আপনি আজ যে উপকারটা আমায় করলেন সেটা বলার নয়, আগামীকালই আমি আপনার টাকাটা ফেরত দিয়ে দেবো । তবে খালি হাতে টাকাটা নেওয়া কি ঠিক হবে ।

সুন্দরী - এখন কি এত কিছু ভাবার সময় আপনার হাতে আছে। টাকাটা জমা করলে একটা মানুষের অপারেশন হবে , আপনি যদি টাকাটা ফেরত না দেন তাতেও কোন অসুবিধা হবে না আমার । একটা ছিনালের টাকায় একটা মানুষের প্রাণ বাঁচবে এর থেকে বড় কি হতে পারে বলুন ।

দেবাঞ্জন - ছি ছি এভাবে বলবেন না , কিছুটা সময়ের জন্য আমি প্রচন্ড টেনশনে ছিলাম , হয়তো কিছু ভুলভাল বলেও ফেলেছি । আমি যদি কোন অপরাধ করে থাকি তাহলে কি আমায় মাফ করা যায় না। জানেন ওখানে দাঁড়িয়ে আমি একের পর এক পরিচিত কে ফোন করেছিলাম, কারো ফোনে রিং হয়ে যাচ্ছিল অথচ ধরছিল না, কেউ পয়সার কথা শুনতেই ফোনটা কেটে দিচ্ছিল । আমার নিজেকে বড্ড অসহায় লাগছিল , কি করবো কিছুই বুঝে উঠতে পাচ্ছিলাম না…………।

সুন্দরী - আর ঠিক সেই সময় আপনাকে বিরক্ত করতে হাজির হলাম আমি । আপনার রাগ হওয়াটা অস্বাভাবিক নয় কি ? যারা আমাদের কাছে সুখ কিনতে আসে সুখ কেনা হয়ে গেলে তারাও আমাদের উপর রেগে যায় । যাইহোক এখন এসব ছাড়ুন যে কাজের জন্য এসেছেন টাকাটা নিন এবং কাজটা মিটিয়ে ফেলুন।

দেবাঞ্জন - আপনাকে কি বলে যে ধন্যবাদ দেব ।

সুন্দরী - ধন্যবাদ দেওয়ার অনেক সময় পাবেন , আমার ড্রাইভার কে বলে দিচ্ছি আপনাকে পৌঁছে দিয়ে আসবার জন্য হসপিটাল পর্যন্ত ।

দেবাঞ্জন - এখনো তেমন রাত্রি হয়নি বাইরে তো গাড়ি পেয়ে যেতাম।

সুন্দরী - তাহয়ত পেয়ে যেতেন কিন্তু এরপর টাকাটা ছিন্তাই হলে আপনাকে কে দেবে ? কলকাতা শহরে দিনে দুপুরে রাস্তা থেকে পকেটমারি হয় ।

দেবাঞ্জন - তা আর বলতে সে তো নিজের চোখেই দেখলাম, তবে খালি হাতে এতগুলো টাকা নিতে আমার বড্ড খারাপ লাগছে।

দেবাঞ্জনের হাতে একটা সোনার আংটি ছিল , সে সেটা খুলে সুন্দরীকে দিতে চাইল। সুন্দরী তাকে বলল আমি জিনিস রেখে সুদের ব্যবসা করি না। দেবাঞ্জন বলল যদি টাকাটা আমি আপনাকে ফেরত না দেই । এবার একটু হেসে সুন্দরী বলল , আপনি মাত্র দশ হাজার টাকা নিয়ে যাবেন আমার কপালটা নয়।এছাড়া মানুষ আমি চিনি , আপনি আর দেরি করবেন না বাইরে গাড়ি দাঁড়িয়ে রয়েছে যত তাড়াতাড়ি সম্ভব হসপিটালে গিয়ে টাকাটা জমা করুন । দেবাঞ্জন সেই রাতে আর কথা বাড়ায় না । সুন্দরী কুঠি থেকে বেরিয়ে তার গাড়িতে উঠে বসে । সুন্দরী দরজা সামনে এসে দাঁড়ায় , দেবাঞ্জন গাড়ির জানালা দিয়ে হাত বাড়িয়ে তাকে বিদায় জানায় । গাড়িটি ছেড়ে দেয় , কয়েক মুহূর্তের মধ্যে গাড়িটি সুন্দরীর চোখের আড়ালে চলে যায় । সেই রাতে সুন্দরী আর গ্রাহক ধরতে বেরোয় না । সুন্দরী দরজা বন্ধ করে ঘরের ভেতরে চলে যায় ……………….।

                                              চলবে……………



Rate this content
Log in

Similar bengali story from Classics