Sagnik Bandyopadhyay

Classics

2  

Sagnik Bandyopadhyay

Classics

বই মেলা

বই মেলা

2 mins
922


ডিসেম্বর মাস। চারিদিকে ঠান্ডা আবহাওয়া, শীতল বাতাস যেন আমাকে স্পর্শ করে এক আলাদা অনুভূতির সৃষ্টি করে। সন্ধ্যেবেলা বাড়িতে বসে একটা বই খুলে পড়ছিলাম। হঠাৎ শুনলাম শুভর গলা। শুভ এসে বলল, " জানিস ১৫ ই ডিসেম্বর থেকে বইমেলা শুরু হবে। যাবি তো?" আমি তো শুনেই আত্মহারা হয়ে পড়লাম। বই পড়া আমাদের কাছে এক নেশার মতো। যত পড়ি ততই যেন আরো ডুবে যাই বইয়ের মধ্যে। তাই আমাদের মতো এহেন বই পাগল ছেলেদের কাছে বইমেলা যে অন্যতম আকর্ষনীয় মেলা, তা আর বলার অপেক্ষা রাখে না। মনটা আনন্দে আনন্দিত হয়ে উঠলো। কিন্তু দুদিন পর কলেজে গিয়ে মন দুঃখে ভরে গেল, কারণ শুনলাম ১৫ই ডিসেম্বর থেকে আমাদের পরীক্ষা শুরু হবে। শুভর তো প্রায় কাঁদো কাঁদো অবস্থা। আমি শুভকে সান্ত্বনা দিলাম এই বলে যে, " দুঃখ করিস না। ঠিক বইমেলা যাব।" শুনে একটু সান্ত্বনা পেল। আমি ঠিক করলাম পরীক্ষা দিয়েই বই মেলায় যাব। যদিও এতে বাড়ির বড়োরা খুব একটা সম্মত হলেন না। কিন্তু আমরা যাবই ঠিক করলাম। দিন যেতে থাকলো পরীক্ষাও এগিয়ে আসতে থাকে, আমাদের পড়াশোনাও জোরদার শুরু হয়। তারপর এল ১৫ই ডিসেম্বর, গেলাম পরীক্ষা দিতে। দুজনের পরীক্ষাই ভালই হলো। পরীক্ষা শেষ হতেই কালবিলম্ব না করে বইমেলার দিকে রওনা হলাম। আমাদের আনন্দ তীব্র থেকে তীব্রতর হয়ে উঠল। একের পর এক বইয়ের স্টলে যাচ্ছি আর নতুন নতুন ধরনের বই কিনেছি। বই মেলায় ঘুরতে ঘুরতে প্রায় ঘণ্টা দুয়েক হয়ে গিয়েছিলো। দুজনের বাড়ি থেকেই বহুবার ফোন এসেছে কিন্তু ফোন সাইলেন্ট থাকায় আমরা বুঝতেই পারিনি; উপরন্তু বইয়ের আকর্ষণ এতটাই যে আমাদেরকে বিভোর করে দিয়েছিল। যে বই দেখছি তাই যেন কিনতে ইচ্ছা করছিল। বই খুঁজতে খুঁজতে পেলাম স্বামী বিবেকানন্দের এক অমূল্য বই। বইটি কিনতে যাব যেই পকেটে হাত দিয়ে দেখি টাকা শেষ। এই বইটি টাকার অভাবে আমরা কিনতে পারলাম না। দেরী করে বাড়ি ফেরার জন্য দুজনেই খুব বকা খেলাম। কিন্তু বই কেনার আনন্দে মা বাবার বকা ম্লান হয়ে গেল। তারপর পরীক্ষার জন্য আবার পড়তে বসলাম। পরীক্ষা শেষ হতেই শুভ আমার বাড়িতে বইমেলা থেকে কেনা বইগুলো নিয়ে চলে এলো। তারপর আমরা দুজন মিলে বিভোর হয়ে বই পড়তে লাগলাম। সাহিত্য, দর্শন, অর্থনীতি সংক্রান্ত, রাজনীতি সংক্রান্ত, সমাজনীতি সংক্রান্ত, আত্মজীবনী প্রভৃতি নানা ধরনের বই আমাদের সংগ্রহে ছিল। এ যেন এক স্বর্গীয় আনন্দ! প্রতিবছরের বইমেলা আমাদের এই ধরনের আনন্দ উপহার দেয়। কিন্তু বিগত কয়েক বছর ধরে বইমেলায় ভিড় আগের তুলনায় কমে আসছে। বেশি পরিমাণ 'ই-বুক'-র উপর নির্ভরশীলতাই আমাদেরকে বইমেলা থেকে বিমুখ করছে। বই পড়ার বিকল্প নেই। আসুন, আমরা বইপোকা হয়ে উঠি।


Rate this content
Log in

Similar bengali story from Classics