Krishna Banerjee

Classics

4  

Krishna Banerjee

Classics

ভুলে যাওয়াই ভালো

ভুলে যাওয়াই ভালো

5 mins
424


ভুলে যাওয়াই ভালো 

                          কৃষ্ণ ব‍্যানার্জী

                          অতীত আমাদের প্রচন্ড বেদনা দেয় তাই মাঝে মাঝে ভাবি উহাকে ভুলে যাওয়াই ভালো। এইতো বেশ ভালোই আছি। বর্তমানে বুকের পাটায় একটু জোর থাকলেই আর নিজেকে প্রাধান্য দিলে আর কোন অভাব থাকবেনা। ভালো থাকবার জন‍্য গোটাকতক অশিক্ষিত মাথামোটা পাশেপেলেই কেল্লাফতে। তোলাবাজি, দালালি সব বেচেদিলেও কোন সমস‍্যানেই কে কি বলবে আমাকে, ঐযে আমার পিছনে কিছু অশিক্ষিত রয়েছে যাদের কোন বোধ নেই। নাথাকাই ভালো ওদের আবার ভবিষ্যত কিসের? বিয়ে করে আরো দুচারটে গাম্বাটের জন্মদেবে তারাও আমার মতোই কোন একজনের পিছনে ঘুরবে। ওদের পিছনে তেমন একটা খরচ আমার পরেনা তবে সময়ের সাথে সাথে ওদের একটু মান বৃদ্ধি করতে হয়েছে। প্রথম প্রথম চোলাইদিয়েই কাজ মিটে যেত এখন একটু বিলাতি দেই, ওরাইতো আমার সবকিছু তাইনা।

                             ওরা খুব আনন্দে থাকে আর আমি আর এক আনন্দে, দুই লক্ষ কামাই হলে বিশহাজারের মধ‍্যে ওদের মুখ বন্ধকরে দেই। আগে হাজার সাতেকেই কাজ মিটে যেত কিন্তু আমার একটা বিবেক রয়েছে কিনা। প্রথম প্রথম মাসে এই টাকাটা আসত এখন প্রভাব বেরেছে প্রায় প্রতিদিনই উপার্যন। খুব কম দিন আমাকে অভুক্ত থাকতে হয় কিন্তু আমি ওদের অভুক্ত রাখিনা। কি করেইবা রাখি বলুন যতই হোক আমি ওদের দাদা বলে কথা।

                             আপনাদের একটা গোপন কথা বলি আমার একটা দাদা রয়েছে, যার নামেই আমার এই ব‍্যাবসাটা এমন রম রমা। যদিও সকল খবর দাদা পর্যন্ত পৌঁছতে দেইনা যখন কোন সমস‍্যা হয় তখন দাদাকে দরকার পরে বৈকি। ইনকামটা একটু কমে গেলেও লাভ রয়েছে। পুলিশ প্রশাসন সবটাই দাদার হাতের মুঠোয়। বাজার এখন রমরমা আমি টার্গেট করেই ফেলেছি যত তাড়াতাড়ি সম্ভব কোটিপতি হয়ে এখান থেকে কেটে পড়তে হবে। 

                               আপনারা ভাবছেন ভাইদের কি হবে? আরে তখনতো এরা অতীত আর আমিযে বললাম অতীতকে ভুলে যাওয়াই ভালো। দেখুননা এখন আমি যদি আমার ছোটবেলার কথা মনে করি তাহলে আবার কষ্ট পাবো। যেসময় দাঁড়িয়ে আমার লক্ষ্য কোটিপতি হওয়া সেখানে যদি একবেলা খেয়ে দিনকাটিছি। ছেড়া প‍্যান্ট পড়ে বিদ‍্যালয়ে গিয়েছি। হাতখরচ চারাতে বাড়ি বাড়ি পেপার দিয়েছি এসব ভাবতে যাই তাহলে অযথা কষ্টপেতে হবে। তাই কাল কি হয়েছিল ও সব ভাববার সময় নেই আপনে বাঁলে বাপের নাম……………..।

                                 কি বললেন দেশের কথা আরে ওনিয়ে ভাববে নেতা, মন্ত্রী, বুদ্ধিজীবী আর ঐ বোকা গাম্বাট মার্কা লোক গুলো। যখন আমি বিদেশের মাটিতে  রাজপ্রাসাদে পরিবার নিয়ে ওদের কালচারে পার্টি করবো তখন এরা এখানে বসে ভাববে আর কি কি বেচা যায়। আমি অত সস্তার দোকান দার নয় বুঝেছেন। দেশের ব‍্যাঙ্কগুলো মুখ উঁচিয়ে বসে রয়েছে বললেই হাজার হাজার কোটি টাকার লোন মুহুর্তে হয়ে যাবে, আপনারা কি ভাবছেন ঐ টাকা নিয়ে আমি ব‍্যাবসা করবো, আপনি একটা বোকা বুঝেছেন, অবশ‍্য এটা আপনার দোষ নয়। আপনার প্রফাইলটা আপনি ঠিকঠাক সাজাতে পারেননি। সেটিং বোঝেন……… বুঝবেনটাইবা কি করে? ভুলটা আমার সারা মাস মাথার ঘাম পায়েফেলে বিশহাজার কি একটু বেশিই কামান, ব‍্যাঙ্কে লোন নিতে গেলে যা কাগজপত্র চাইবে সেগুলো গোছ করতে আরো একটা বছর কেটে যাবে কিন্তু আপনার ফাঁকি দেবার কোন জায়গাই নেই। অথচো আমি সুদতো দুরের কথা আসলটাই দেবোনা তবুও আমাকে হাজার হাজার কোটি কয়েক ঘন্টায় দিয়ে দেবে, একেই বলে সেটিং। আমি বিদেশে থাকলেও আমার লোন মুকুপ হয়ে যাবে বুঝলেন।

                              আরে কি হলো আপনার আমন হাঁ করে কি দেখছেন আমার দিকে?............... ও বুঝেছি ভাবছেন আমি পাগল। ভুল করছেন আপনি যেটুকু টাকা নেবেন সেটা কাজে লাগিয়ে তারপর সেখান থেকে লোন মেটাবেন আর আমি লোন মেটাবোনা তাই এখানে কাজে লাগাবার কিছুই নেই আর সেই জন‍্যই ঐ সেটিং অর্ধেক টা বিলিয়ে দেব নিচ থেকে উপর পর্যন্ত আর খেলেতো চুপ থাকতেই হবে তাইনা।

                              কি দেশের টাকা নয় ছয়……

আপনি  হাসালেন বটে, যারা দেশের মাথা সেজে বসে আছেন তাদের কোন হেলদোল নেই আর আপনি কিনা ভাসন আওড়াচ্ছেন যদিও এতটুকুই আপনাদের দৌড়, যেখানে বলবেন সেখানেই শেষ। যদিও আপনাদের বলাটা সঠিক কারণ পেটতো আপনাদেরই কাটা পরবে তাইনা। জানেন এই ভাবেই আপনারা আলোচনা করতে করতে কিছু না পেয়েই মারা যাবেন, এভাবেই আপনাদের মতো কোটি কোটি মানুষ আমাদের মতো কিছু বুদ্ধিমান মানুষের ধার দিতে দিতে শেষ হয়ে যাবেন আর আমরা আপনাদের টাকাতে রাজ করবো।

                               ওসব কথা বাদ দিন আসল বিষয়টি কি জানেন আপনার হলেন আমার বাবার মতো তিনি ছোটবেলা থেকেই আমাকে বিপ্লবের গল্প শোনাতেন আমাদের দেশের দামাল ছেলেদের গল্প শুনিয়ে বলতেন তেনারাই আমাদের স্বাধীনতা এনেদিয়েন তাদের দেহের রক্ত বিন্দুদিয়ে। আপনি জানেন আমি বাবাকে কি জিঙ্গাসা করতাম?.......... আমি জিঙ্গাসা করতাম আমরা কি দিয়েছি তাদের? তিনি বলতেন সন্মান দিয়েছি ওনারাই আমাদের দেশের ইতিহাস। আমি মনে মনে হাসতাম বুঝলেন। এই দেশের ইতিহাস শোনাতে শোনাতে আমার যখন আঠারো বছর বয়স তখন একটা ভাড়া বাড়িতে আমাকে আর মাকে রেখে চলে গেলেন। এই দেশ তাকে এক ইঞ্চি জায়গা দেয়নি, অবশ‍্য বাবার চাকরিটা মা পেয়েছিলেন মাস ছয়েক পর। ঐ ছয়মাস আমার জীবনের ইতিহাস ঐ টুকুই মনেরেখেছি আমি। বাড়িওয়ালা থেকে প্রতিবেশি কেউ একচুলও সহানুভূতি দেখাইনি আমাদের। তবে আজ আমি সেটুকুও ভুলে যেতে চাই, যে দেশের একজন সাধারণ মানুষ অপর একজন অসহায় প্রতিবেশিনীর পাশে এসেই দাঁড়াইনা আপনি কি করে ভাবলেন সেই দেশের মানুষের মধ‍্যে পরিবর্তন আসবে।

                                 যাক বে ফালতু আপনাকে অনেকটা ঞ্ছান দিয়ে দিলাম, জানি সবটাই বেকার। আপনারা ঐ ছেড়া পচা ইতিহাস নিয়ে বেঁচে থাকাটা আপনাদের স্বভাব হয়ে গিয়েছে। সেদিনও আপনারা দাস ছিলেন আর আজও তাই আছেন। অনেকটা রাত হয়েছে এবার উঠতে হবে বুঝলেন আপনিও বাড়িফিরে যান আপনার আজকের বিলটা আমি দিয়ে দিচ্ছি। বিল মিটিয়ে যখন ফিরছি তখন দেখি লোকটা আমার দিকেই  বোকার মতো তাকিয়ে রয়েছে। আমি চেচিয়ে বললাম কি হলো বাড়িফিরে যান আরে যেদেশে মানুষ ৫০০ টাকায় বিক্রি হয় যে দেশে নারীর দেহকে ১০০ টাকাতে ভোগ করা যায় সেদেশের ইতিহাস হয়না তাই এসব ভেবে সময় নষ্ট না করে বর্তমান নিয়ে ভাবুন, অতীত ভুলে যাওয়াই ভালো।

                          🙏 সমাপ্ত 🙏

                 ( ভুল ত্রুটি মার্জনা করবেন )


Rate this content
Log in

Similar bengali story from Classics