মোহনা সেন 💞মিউ 💞

Abstract Others

2.9  

মোহনা সেন 💞মিউ 💞

Abstract Others

আমার আমিত্বে আমিই শ্রেষ্ঠ

আমার আমিত্বে আমিই শ্রেষ্ঠ

2 mins
218


"আমি তোমাকে ছাড়া বাঁচবো না। তোমাকে ছাড়া থাকতে আমার ভীষণ কষ্ট হয়। তুমি এক মুহূর্ত চোখের আড়াল হলেই আমি ছটফট করি তোমার জন্য। তুমিই আমার সব। আমার পৃথিবী তুমি। আমার ভালো থাকার একমাত্র ঔষধ তুমি।"

এই কথাগুলো মূলত ভিত্তিহীন। কারণ, কেউ কখনো কাউকে ছাড়া মরে যায় না। কারোর জীবনই থেমে থাকে না অপর মানুষটার জন্য। যে বা যারা এই কথাগুলো বলে তারা এসব বলে অপর মানুষটাকে দুর্বল করার জন্য। যখন দুর্বল হয়ে যায় তখনই পিছুটান দেয় তারা।

সময় বহমান। তার সাথে মানুষগুলোর জীবনও বহমান। আজ আমরা যার জন্য দিনের পর দিন, মাসের পর মাস, কখনো কখনো বছরের পর বছর নিজেদের একটা গোলকধাঁধার মধ্যে আটকে রাখি, তারা বোকা। হুম, সেই সকল মানুষ অনেক বেশিই বোকা। কারণ, তারা এসেছিলো কেবলই আমাদের কষ্ট দেওয়ার জন্য। তাদের জন্য কষ্ট পাওয়া নিজের জন্যই লজ্জাজনক।

আমাদের মনে রাখতে হবে, পৃথিবীতে আমরা যেমন একা এসেছি, ঠিক তেমনি একাই চলে যেতে হবে। পৃথিবীর জীবন ক্ষণস্থায়ী। এই ক্ষণস্থায়ী জীবনের প্রতিটি মুহূর্ত আমাদের উপভোগ করা উচিত। অন্য কাউকে ভেবে সময় নষ্ট করা। কিংবা তার জন্য অশ্রু ঝরিয়ে নিজেদের কষ্ট দেওয়া বোকামি। কারণ আমরা জানি, সেই মানুষটা কখনোই আমাদের হবে না। তবে কেন নিজেদের জীবনকে বিষিয়ে তুলছি আমরা?

আমরা নিজেদের জীবন কোনো একজনের জন্য প্রতি ক্ষণে ক্ষণে বিষাদে পরিপূর্ণ করে ফেলছি। এতে ক্ষতি আমাদেরই। কারণ, অপর মানুষটা দিব্যি আরেক জনের সাথে ভালো আছে। সে নিজের ভালো থাকার পথ সুদীর্ঘ করেছে। একবারও ভাবেনি, তার জন্য কেউ অপেক্ষা করছে। তাকে না পাওয়ার বেদনায় ছটফট করছে কেউ একজন। এই স্বার্থপর মানুষদের জন্য কষ্ট পাওয়া বোকামি। হ্যা, চরম বোকামি।

স্বার্থপর মানুষগুলো ভালো থাকতে পারলে আমরা কেন পারবো না ভালো থাকতে? আমাদেরও ভালো থাকতে হবে। আমাদের জীবন আজ যাদের জন্য বিষাদের ছায়ায় ঢেকে গিয়েছে তাদের দেখিয়ে দিতে হবে,

আমরাও পারি তাদের ছাড়া ভালো থাকতে। আমরাও পারি ভেঙে গিয়েও নিজস্ব উদ্যমে উঠে দাঁড়াতে। যারা ভাবছে, আমরা তাদের ছাড়া ভালো নেই। এবং এটা ভেবে খুব আনন্দে আছে। তাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে হবে,

"আমার আমিত্বে আমিই শ্রেষ্ঠ! আমার জন্য আমিই যথেষ্ট!"

              



Rate this content
Log in

Similar bengali story from Abstract