Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Siddhartha Basu

Inspirational Others

3  

Siddhartha Basu

Inspirational Others

সুখ অসুখ

সুখ অসুখ

1 min
250



বহ্নিশিখায় দগ্ধ অশাশ্বত অব-কীর্ন অলয়ে,

বহ্নিবিবিক্ষু দের মাঝে অরণ্যে রোদন,

অন্তরিন জীবন অন্তহীন দিশায়,

দুর্যোগ প্রবণতায় ভরা জীবন মরন।


ইচ্ছেরা পথ হারায় আপোষ এর মরমি পথে,

ফেরিওয়ালা হয়ে শব্দ হাতড়ে ফেরা উদ্দীপ্ত অলীক কিছুর বাঁকে,

দহনক্লান্ত সময়ে ছন্দের বারান্দায় নিঃশব্দ যাপন.. 

প্রত্যাশার আতিশয্যে চুপসে যাচ্ছে একে একে রঙ্গিন ফানুস,

জীবনের ক্যানভাসে গভীর ক্ষতের আঁচড়...

একটু শ্বাসের ওষ্ঠ চুম্বনের দুরাশায় জীবন্ত লাশে পরিনত হচ্ছে মানুষ।। 


সাহিত্যের ঠাকুর ঘরে শঙ্খের মূর্ছনা স্তব্ধ,

আঁতুড়ঘরে ঝাড়পোছ নিঃশব্দে নব অঙ্কুরের আশায়,

হৃদমাঝারে পদচিন্হ এঁকে যায় একে একে....

সৃষ্টির অনুরননে কেউবা চিনিয়ে দিলো শব্দের ভেতর লুকিয়ে থাকা বোধের ঘুম ,

সাহিত্য অভিজ্ঞতার সৃজনশীল বয়ন,

কুলুঙ্গিতে দপ্ দপ্ করে ওঠে প্রদীপ শিখা,

মৃত নক্ষত্রেরা প্রজ্বলিত হয় মহাকাশে।।


সুখ অসুখের আবর্ত জুড়ে

ধরা দেয় জীবনেরই নীরব প্রতিচ্ছবি,

আতঙ্কের ঈক্ষমান ফিসফাস,

পরিত্রানের পথ খুঁজে পাবেই মানবতা,

নইলে হাতছানি দেবে সে অচিরেই,

নবকলেবরে সেই প্রবল জেদী সিসিফাস।।


Rate this content
Log in