Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nandita Pal

Classics Inspirational Others

3  

Nandita Pal

Classics Inspirational Others

শিক্ষক প্রণাম (#Teachers Day)

শিক্ষক প্রণাম (#Teachers Day)

1 min
296



বন্ধুর হাত ধরে দে ছুট, কাছেই প্রাইমারী স্কুল। বৃষ্টি মুষলধারে,

খুব মনে পড়ে রাস্তায় ব্যাঙের টানা গান। দেখতে দেখতে জলে রাস্তা ডুবে,

ফেরার সময় বকা খাওয়ার বেশ ভয়।

মনে আছে, দিদিমণি ডেকে রিক্সায় তুলে নেন, ভিজতে হয়নি সেদিন,

ভয় টা ও কোথায় হারিয়ে গিয়েছিল যেন।


বারো ক্লাসের গুরু গম্ভীর পড়াশুনো, বড় হয়ে যাওয়া,

সামনে কি আছে তার টানাপোড়েন, তর্ক বুড়োটা মাথায় ভর করে

উল্টো পাল্টা সব উত্তর। তেমনি তখন তারুন্যের অগণিত কথা।

হেড মাস্টারমশাই ডেকে জানতে চান, সব ঠিক চলছে তো?

ভুল ঠিক তর্ক সব গুলিয়ে দিয়ে মন একনিষ্ঠ ভাবে একলব্যের মত।


রবিবার মানেই নাচের ক্লাস, সময়ের যেন খেয়াল নেই,

সকাল গড়িয়ে সন্ধ্যে, তালিম চলছে নৃত্য নাট্যর।

গুরুজীর অনলস প্রয়াস সবার ভঙ্গি যেন একসাথে হয়।

সেই একসাথে একই লক্ষ্যে পৌঁছানোর যা শিখেছি সেদিন,

তারই প্রতিচ্ছবি আজ বার বার জীবনের বিস্তৃত পরিসরে।


Rate this content
Log in