Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Partha Pratim Guha Neogy

Romance

4  

Partha Pratim Guha Neogy

Romance

ফেসবুকে আলাপ

ফেসবুকে আলাপ

2 mins
361


প্রথম আলাপ হয় আমাদের ফেসবুক থেকে।

কেউ সেভাবে চিনতাম না কাউকে,নিউজ ফিডে 

কয়েকটা ছবি দেখেছি। দু একবার প্রোফাইল

ঘুরে এসেছি। তার আগে...


তারপর কখন যে প্রেমে পড়লাম , তখন আমাদের 

কয়েক মাস চলছে বন্ধুত্বে , সেভাবে বোঝাতে হলে 

তাহলে প্রায় গোটা সাতেক প্রোফাইল পিকচার,

গোটা দশ বারোটা কভার , আর প্রায় শ খানেক,

পোস্ট এই ছিল আমাদের সম্পর্কের সময় রেখা ।


তুমি ছেড়ে গেছ বেশ কিছু দিন হলো তারও একটা 

সময় রেখা আছে, গোটা চারেক প্রোফাইল 

পিকচার , গোটা ছয়েক কভার, ধরে নাও গোটা

পঞ্চাশেক পোস্ট।


কি ভীষণ ভালোবাসা ছিল আমাদের। কাছে আসা থেকে চলে যাওয়া , সময় রেখা সব কিরকম পাল্টে যায়।


তারপর একদিন আমি তোমার ব্লক লিস্ট এ গেলাম।

সেদিন থেকে নিজের মনে কত লেখা লিখেছি। কত পোস্ট শেয়ার করেছি।


তুমিও হয় তো দেখনি। বা হয়ত দেখেছ.. .. বন্ধুদের ফেসবুকের প্রোফাইল থেকে। 


জানো আমি মাঝে মাঝে একলা বসে ভাবি , এক সময় কত পরিচিত ছিলাম আমরা। আর এখন আমরা চিনিনা একে অপরকে, এই সুবিধাটা কিন্তু শুধুই ফেসবুক আমাদের দিল। যাকে ভুলতে চাও জোর করে তার অনিচ্ছায়, তার তুমি তোমার চোখের সামনে বন্ধ করিয়ে দিতে পারো। ব্লক করে দিতে পরো।


তারপর আরো কত পোস্ট করতে থাকি। আমরা।

সময়ের সাথে সাথে সময় রেখা পাল্টে যায়। কিন্তু

ভেবে দেখেছ কোনো দিন, একসময় তুমি যাকে চেয়েছিলে ,

নির্দ্বিধায়, তাকে এমন পর্যায়ে ঠেলে দিলে আর কোনো দিন কথা হবে না।


একটা বয়স পার করার পর , যখন ভীষণ মনে পড়বে , ভীষণ দেখতে ইচ্ছে করবে,

পারবে আনব্লক করতে... পারবে খুঁজতে ।

যখন হয়ত লগ ইন বা লগ আউট করার ক্ষমতা , সামর্থ্য আর থাকবে না...


একটা বয়স পার করার পর যখন ভীষণ একা হয়ে যাবে, তখন মনে থাকবে,আনব্লক করার কথা ?


শুধু এটুকুই বলার ছিল আমার , ফেসবুক থাকবে তো চিরকাল,

সময়ের সাথে আরো যুবক হবে , আমরা কিন্তু এই জগতেই

পুরনো হতে থাকবো। তখন মন চাইলেও আমরা ব্লক লিস্ট থেকে,

ফ্রেন্ড লিস্ট এ যেতে পারবো না।


জীবন এরকমই , ছেড়ে যাও যদি তুমি চাও। থেকে যাও যদি তুমি চাও,

ভুলে যাও যদি তুমি চাও। মনে যদি রাখতে চাও মনে রাখবে ।


জোর করে মুছে দিলে ,ফেরৎ আনা যায় না। একদিন আমরা সবাই পাসওয়ার্ড 

ভুলে যাব , তা জীবনের হোক বা ফেস বুকের। তখন চাইলেও ফেরানো যাবে না । 


সম্পর্ক না থাকুক। যোগাযোগ যেন থেকে যায়... ওটাই থেকে যায়।


Rate this content
Log in

Similar bengali poem from Romance