SUPRIYA MANDAL

Abstract Inspirational Others

4  

SUPRIYA MANDAL

Abstract Inspirational Others

ওরা

ওরা

1 min
232



নদীর পাড় ভাঙে, চর ডোবে;

বানের জলে, ঝড়ের দাপটে

ভেসে যায় গ্রামের পর গ্রাম।

মজিদ মিঞা, হারান বাউরিরা

ভিটে-মাটি হারিয়েও

আবার ঘর তোলে, বাঁধ দেয়, বুক বাঁধে।

ঝড় আসে প্রতিবার; যাবার সময়

যা কিছু পায় সব কেড়ে নিয়ে যায়।

তবুও ওরা স্বপ্ন দেখা ছাড়ে না।


হপ্তাখানেক ধরে টিভিতে দেখানো হয়

ওদের হাড় জিরজিরে, অপুষ্টিতে ভোগা মুখের ছবি। 

বেশ কয়েকদিনের খবরের খোরাক যোগায় ওরা।

ঝড় থামলে, জল নামলে আবার সবাই ব্যস্ত,

যে যার রোজকার জীবনে।

ওরা পড়ে থাকে, ওরা পিছিয়ে পড়ে থাকে।

ওদের চোখের জল শুকিয়ে হয় খটখটে আগুন;

সেই আগুনের তাপে ওরা ভিজে গা মোছে। 

ওরা একসাথে হাতে হাত রেখে এগিয়ে যায়

ফুঁসে ওঠা রুষ্ট প্রকৃতির দিকে।

ওরা থামে না।

আবার ঘর বাঁধে, স্বপ্নও দেখে।



Rate this content
Log in