Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Ratnadeep Pramanik

Romance Classics

4  

Ratnadeep Pramanik

Romance Classics

মোনালিসা

মোনালিসা

1 min
532


মোনালিসা,

তুমি রয়েছো নির্বিকার, আজ প্রায় ছয় শতাব্দী!

তোমার চোখের চাহনি, হাসি, ঠোঁট,

সবকিছু ভিন্নরূপে আমায় স্পর্শ করে!

তোমার চোখ বলে,

তুমি ভয় পেয়ে ভীষণ কুঁকড়ে যেতে চাইছো!

তোমার ঠোঁট চায় সর্বক্ষণ ভিজে থাকতে,

তোমার গালে হাত রেখে প্রকৃতি ঘুমিয়েছে কতকাল|


মোনালিসা,

তোমার দৃষ্টি আমার শিল্প,

আমায় চিত্রকরের পরিচয় দেয়!

তোমার নীরবতা আমায় স্তম্ভিত করে,

আসামি করে দেয়!

তোমার চাহনি আমায় সম্মোহিত করে|

চোখ নিথর পাথর হয়ে যায়;

তোমার হাসি দেখে আমি প্রশ্ন খুঁজি!

কারণ আমি খুঁজে না পেয়ে,

হয়রান হয়ে চেয়ে থাকি তার-ই ঢেউয়ে|


মোনালিসা,

তুমি কিছু বলবে না?

কি দেখছো এতো মন দিয়ে?

ভাঙা ঠোঁট দিয়ে কিছুই বলার নেই কি?

আর একটু জোরে, না হয় চিৎকার করে,

পারবে না হাসতে?

তোমার ঠিকানা ফ্রেমের বাইরে কোথায়?

আজ আমি খুঁজতে এসেছি তাই, ল্যুভরে!

এরকমই কি এঁকেছিলাম তোমায়,

৬০০ বছর আগে? সেদিন,

কেন আমি হাসি আঁকিনি, বলতে পারো?

তোমার দৃষ্টির আড়ালে সেদিন,

কি লুকিয়ে রেখেছিলাম,

আমার কেন আর মনে পড়ে না?

#lovelanguage


Rate this content
Log in