Tuloshi Chakraborty

Romance Inspirational

2  

Tuloshi Chakraborty

Romance Inspirational

মাতৃভাষা

মাতৃভাষা

1 min
366



মাতৃভাষা, সে তো মাতৃদুগ্ধ সমান

মাতৃদুগ্ধ বিনে বাঁচে কজন শিশুর প্রান?

নিয়ে অমৃতসম মাতৃভাষার স্বীকৃতি প্রদান

কত শত বীর দিল প্রাণ বলিদান।


তিন কুড়ি বছর আগে

বরাক উপত্যকা মাঝে

বেধেছিল যুদ্ধ মাতৃভাষার দাবিতে

প্রণের ভাষা বাংলাকেই সরকারি ভাষা রুপে পেতে।


সেই একশোটি এর আন্দোলন হয়ে উঠেছিল যখন ভয়ঙ্কর 

অনেকেই প্রাণ বাঁচাতে ছেড়েছিল বাড়িঘর

বহুজনেই আবার লড়েছিল প্রাণেরমায়া ত্যাগ করে

মাতৃভাষা বাংলার বিজয় কেতন তাই আজ তাদের ঘরে।


 বাঃলা ছিল আসামের বরাক নদী উপত্যকার সংখ্যাগরিষ্ঠের ভাষা

মাতৃভাষার হবেই জয় এটাই ছিল আশা

তাদের কোনভাবে থামানো ছিলোনা কারো সাধ্য

বরাকে মাতৃভাষার স্বীকৃতি দিতে শেষে অাসাম সরকারও হয়েছিল বাধ্য।


 কোথাও একুশে ফেব্রুয়ারী কোথাও উনিশে মে

দুই বাংলাতেই রক্তাক্ত কালো দিন আছে ভাষা দিবস নিয়ে

স্থান ভিন্ন,তবে ভাষা মোদের একই আছে আমারা বাঙ্গালি জাতি

জানাই প্রাণঢালা শ্রদ্ধাঞ্জলি ভাষা শহীদদের প্রতি।


Rate this content
Log in