Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Agniswar Sarkar

Classics

2  

Agniswar Sarkar

Classics

মা

মা

1 min
592


সবাই বলে আকাশের তারা হয়ে গেছো তুমি

সত্যিই কি তাই ?

রোজ সকালে সবার আগে উঠে

পরিবারকে পরম স্নেহে আগলিয়ে রাখা

সন্তানকে স্বস্নেহে বুকে আঁকড়িয়ে ধরা

সেই তুমি কিনা তারাদের রাজ্যে চলে গেছো !

তুমি কি এতোটাই স্বার্থপর হয়ে গেছো ?

ছোটবেলার সেই আমাকে একা করে দিয়ে এত দূরে চলে যাবে ,

বিশ্বাস হয়না !

দুষ্টুমির প্রশ্রয় আর ভুল শোধরানোর আশ্রয়

জীবনে এগিয়ে চলার নিশ্চয়

একদিন তো ছিলে তুমি ।

কখনও পরম বন্ধু , কখনো বা কঠোর শিক্ষক

সে ও তো ছিলে তুমি ।

পৃথিবী ছিল তোমার জন্মভুমি

কিন্তু , সংসার ছিল তোমার কর্মভূমি

সেসব নিঃস্ব করে চলে যাওয়ার মতো স্বার্থপর তো নও তুমি !

সমস্ত ঝড় – ঝাপটাকে সামনে থেকে আটকানো মহীয়সী

তুমি তো এত আত্মসর্বস্ব নও ।

আজ হয়তো তারাদের তোমাকে বেশি প্রয়োজন -

হয়তো সেখানে স্নেহের বড়ো অভাব ,

নিবিড় অন্ধকারে আলোর অভাব সেখানে

আজ এই আলোর পৃথিবীর চেয়ে

হয়তো অসীম তারাদের মাঝেই প্রয়োজন তোমার ।

তবে কথা দাও -

কোনও একদিন ওই আকাশের বুক চিরে

কোনও নতুন রূপে , কোনও নতুন শরীরে

ফিরে আসবে আবার আমাদের ঘরে ।।


Rate this content
Log in

Similar bengali poem from Classics