লড়াই
লড়াই
লড়াই
নিখিল মিত্র ঠাকুর
১০/১১/২৪
সে এক ভীষণ লড়াই,
একদিকে আবেগ,আর অন্যদিকে বিবেক।
আবেগ বলে ভোগেই যতো সুখ আমার বিশ্বাস,
সেই ভোগ আমারই নির্যাস।
ভোগ দেহে আনে বল,মন হয় চনমন,
তাই বারো মাসে হয় তেরো পার্বণ।
ভোগের টানে সবাই আসে ছুটে,
আর বিবেক যায় টুটে।
বিবেক বলে ত্যাগেই আসল সুখ আমার বিশ্বাস,
সেই ত্যাগ আমারই নির্যাস।
ত্যাগ দেয় হৃদয়ে শক্তি,মনে আনে ভক্তি,
তাই মানব জীবনে ঘটে মুক্তি।
ত্যাগের তাড়াই অসৎ পালায় ছুটে,
আর আবেগ যায় টুটে।
আবেগ বলে আমায় যদি রাখে দমিয়ে
একাকীত্ব নামবে ঝমঝমিয়ে।
আত্মীয় স্বজন সবাই গাইবে বেসুরে,
কাছের মানুষ হবে দূরে।
বিবেক বলে আমায় যদি রাখে দমিয়ে
হৃদয়ে পাপ হাঁটবে দমদমিয়ে।
আইনের বিচারে উড়ে যাবে হাসি
গলায় পড়তে হবে ফাঁসি।
@নিমিঠা