Sudeb Bhadra

Tragedy

2  

Sudeb Bhadra

Tragedy

ক্ষুদ্র জীবন(3)

ক্ষুদ্র জীবন(3)

1 min
94


 তুমি তোমার পথ ধরে

আপন ভঙ্গিমায়, নিজস্ব গতিতে;

জানলে না তুমি তোমার অপরাধ

তবুও মিশে গেলে অতৃপ্ত ধূলিতে।। 


তুমি যে ক্ষুদ্র জীব মূল্য নগন্য এ জগতে

যদিও তুমি সঙ্গী চাও পাবে না তো কাউকে;

এ জগতে তুমি তুচ্ছ সকলের কাছে

"যদিও তারা শক্তিশালী" তবুও তোমায় চায় কে?? 


চলার পথে তুমি যে একা নেইতো তোমার সঙ্গী

তবুও তুমি সুখী,খুঁজে পেয়েছ দুর্লভ আনন্দকে;

বিতরণ করেছ অসীম ভালোবাসা সবার মাঝে "তারা যে অতি শক্তিশালী" নির্ভীকভাবে           

খুন করেছে তোমার ছোট্ট হৃদয়কে।। 


চক্ষু তাদের ঊর্ধ্বাকাশে, দৃষ্টি তাতে নেই যে

দেখেও দেখে না তোমার ক্ষুদ্র জীবনের সূর্যটিকে; জীবনের মূল্য যে তাদের অসীম

তোমার ক্ষুদ্র জীবনের কাছে

পায়ের নীচে চেপে মারে তোমার মতো জীবনকে।। 


তারা যে জগতে শ্রেষ্ঠ,

 তবুও তারা-----------------।।

    

                


Rate this content
Log in