Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Partha Pratim Guha Neogy

Inspirational Others

3  

Partha Pratim Guha Neogy

Inspirational Others

জীবনযুদ্ধ

জীবনযুদ্ধ

1 min
301


মোবাইল ফোনের অ্যালার্মে ঘুম ভাঙে খুব ভোরে

আধো অন্ধকার আকাশটা তাকিয়ে থাকে হা করে ;

তখনও ক্লান্তি থাকে কোষ গুলো দখল করে

তবুও শ্রমজীবী জীবিকার তাগিদে বিছানা ছাড়ে । 


ঘুম চোখে মাথা গুঁজে হেঁটে চলে ওরা সবাই

প্রত্যেকে ওরা জীবন যোদ্ধা ; করছে শুধু লড়াই ;

ফোরম্যানের কর্কশ গালি তবুও করে যায় সেলাই

ওরাই আঁধারে আলো জ্বালানোর সুপ্ত দেয়াশলাই । 


ফেরার পথে কষ্টের বংশকে অভিশাপ দিয়ে ঘরে ফেরা

আর সিগারেটের ধোঁয়ায় ক্লান্ত শরীরটাকে চাঙা করা ;

এ যেনো ওদের দৈনন্দিন জীবনেরই সাথে বোঝা পড়া

তবুও সুন্দর আগামী দিন গড়ার প্রত্যয়ে প্রত্যয়ী ওরা ।


সুতোর কাজের জোরেই ওদের নতুন দিনের স্বপ্ন

তাই নতজানু হয়েও ওরা কাজ করে চলে নিমগ্ন ;

ধনীর স্বার্থে শ্রমে শ্রমে জীবনটা হয়ে যায় বিপন্ন

তবু শ্রমিকের রক্তেই ধনীদের তৃষ্ণা মেটে আজন্ম । 


অভিশপ্ত রোদে তামাম শহর আজকে পুড়ে যায়

শ্রমিকের ঘামে তবুও এই শহর সচলই রয়ে যায় ;

গরীবের অশ্রু আর ঘামে ধুয়ে যাওয়া সেই রাস্তায়

যুগে যুগে ধনীরাই চড়ে দামী গাড়ি আর হাঁটে লাল গালিচায় ।


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational