Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sharmistha Mukherjee

Abstract Classics Inspirational

5.0  

Sharmistha Mukherjee

Abstract Classics Inspirational

কৃষ্ণকলি নেই

কৃষ্ণকলি নেই

1 min
570


কে তুমি ? 

আমি কৃষ্ণকলি । 

বাড়ি কোথায় ? 

কবিগুরুর গানের কথায় । 

আছো কেমন ? 

বেঁচে আছি এক বুক অন্ধকার নিয়ে । 

হরিণ চোখ বুঝি ? 

কি জানি ! কবি জানেন । 

মুক্তবেণী পিঠের পরে কেন লোটায় ? 

আর ঘোমটা ! ঘোমটা কেন নেই মাথায় ? 

কবির চোখে আমি সুন্দরী , 

তাই কবি এঁকেছেন নিজের মতো । 

আলের ধারে দাঁড়িয়েছিলেন কবি -

কবির পানে চেয়েছিলে কি একটিবার ? 

কোথায় ছিলেন তিনি ! 

আমার চোখেতো তখন মেঘের আঁধার । 

গাঁয়ের লোকে কালো বলে বুঝি ? 

যা খুশি বলুক গাঁয়ের লোক , 

কবির চোখেতো আমার , মেঘবরণ রূপ । 

তবে আজকাল তোমায় দেখা যায় কেন ? 

আহা! আমার যে এখন ইউরোপে বাস , 

কবির চোখে আঁকা গ্রাম্য কৃষ্ণকলি আমি 

আজ অবশ্য নই ভীত - সন্ত্রস্ত । 

যেদিন কবির আঁকা কৃষ্ণবর্ণ দেহপটে

প্রফেসরের হাত পড়লো , 

যেদিন পি. এইচ . ডি করার জন্য

প্রফেসরের হাতে বলি হতে 

গিয়েছিলাম হোটেলের ঘরে -

সেদিনই কবিগুরুর সৃষ্ট ময়নাপাড়ার মাঠের

সুন্দরী কৃষ্ণকলির মৃত্যু ঘটেছে । 

তবে , তুমি সেই কৃষ্ণকলি নও ? 

না , কবিগুরুর কৃষ্ণকলি আজ অতীত , 

আমি শুধুই একটি কৃষ্ণবর্ণা নারী । 


Rate this content
Log in