Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Classics Inspirational

5  

Manik Goswami

Classics Inspirational

দুশ্চিন্তা

দুশ্চিন্তা

1 min
428


Prompt - 35


দুশ্চিন্তা 

মানিক চন্দ্র গোস্বামী


গৃহ বন্দী অচল জীবন,

হাঁপিয়ে উঠেছে শরীর ও মন,

          দুয়ার পারে বেরোনো হয়েছে মানা;

স্কুল কলেজে ঝুলছে তালা,

পড়াশোনা শেষ, শুধু খেলা ধুলা,

          মহামারীর সৌজন্যতায় অন্তর্বেদনা।


বাচ্চাগুলো আটকে রয়েছে ঘরে,

সময় কাটাতে ফোনেতে আসক্তি বাড়ে,

          মন লাগে না গঠনমূলক কাজে;

সুযোগ বুঝে মোবাইলে ছবি দেখা,

এ এক নেশা, যায় না তারে রোখা,

          সারাদিনই মনের মাঝে খুশির ঘন্টা বাজে।

 

পড়াশোনা চলে অন লাইনে,

গুনতে হচ্ছে মাস মাইনে,

          তবু, ফাঁকির বহর বাড়ছে দিনে দিনে;

মেলামেশার অভাবে এখন,

থমকে গিয়েছে সমাজ বাঁধন,

          প্রতিবন্ধকতা বাড়ছে শিশু মনে।

 

ঘেরাটোপের বৃত্তে পড়ে,

বেড়ে ওঠার ছন্দ ছেড়ে,

          আগামী দিনের লক্ষ্য হবে কি ভেদ;

নিয়ম নীতির ছত্র ছায়ায়,

শৈশব কাল অভ্যস্ত নয়,

          বেড়ে যাচ্ছে কচি মনের জেদ।


দূরত্ব বেড়েছে আত্মীয় জনে,

মনের বেদনা কে আর শোনে,

          একাত্মবোধের আগ্রহ হয় শেষ;

পিছিয়ে পড়েছে এ প্রজন্ম,

বিচ্ছিন্নতাবাদ পেয়েছে জন্ম,

          মানব জীবনে বাড়লো নতুন ক্লেশ। 


Rate this content
Log in

Similar bengali poem from Classics