Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Nandita Pal

Action

3  

Nandita Pal

Action

দুকথা তাদের ও থাক,

দুকথা তাদের ও থাক,

1 min
48



দুকথা তাদের ও থাক,

সেদিন আম্ ফানের ঐ প্রবল ঝড়ে

পড়ে যাওয়া সারি সারি গাছের

বিদ্যুতের তারের সাথে জড়াজড়ি;

অন্ধকার, অন্ধকার দিনের পর দিন,

সেসময় নীরবে যারা পাড়ায় পাড়ায়,

আবাসনে সরেজমিনে চেষ্টা করে আলো

ফিরিয়ে আনার। দুকথা তাদের ও থাক।


যখন মানুষ আনন্দে ভাসে, সে গণপতি

উৎসবের হাড়ি ভাঙা হোক, মহা রথের

দড়ি টানা হোক আর দুর্গা মায়ের মহা উৎসব;

আনন্দে মাতোয়ারা মন, মানুষের ঢল রাস্তায়;

যারা হাসিমুখে দেখে রাখে, আটকায় অঘটন।

দুকথা তাদের ও থাক, রে মন।


স্তব্ধ পথে কোথাও অসহায় মানুষের চিকিৎসার আর্তি,

প্রিয় জন হারিয়ে ক্ষোভে আগুন, মারপট, অশান্তি।

নিজের সংসার ফেলে, সারাদিন যারা পরিসেবায়,

যাতে মানুষ নিশ্চিন্তে থাকে, তার কত উপায়।

সেই পুলিস বন্ধুদের নিরলস প্রয়াসে,

আমরা শান্তিতে থাকি যার যার নিজ বাসে।

দুকথা তাদের ও থাক।


Rate this content
Log in