Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nikhil Mitra Thakur

Tragedy

3  

Nikhil Mitra Thakur

Tragedy

ভীল বিপ্লবের তুষ

ভীল বিপ্লবের তুষ

1 min
12.1K



ওহে, রাষ্ট্রশক্তি!

বস্তা পঁচা মধ্যযুগীয় মানসিকতা,

ভূখন্ড দখলে রক্ত খেলা,

আর কতদিন পোষণ করবে শুনি

আর কতো নরবলি দেবে গুনি?

ভাইয়ের রক্তে ভাসছে পাহাড়, মরুভূমি;

মা-বোনের চোখের জলে বইছে শোকের ফল্গু নদী,

আর সহ্য হচ্ছে না বলছি সত্যি।

বিশ্বাস করো! মন চাইছে ধ্বংস করি রাষ্ট্রব্যবস্থা,

মারো যত অনর্থের মূলে ঘা;

এর চেয়ে ঢের ভালো ছিল আদিম যাযাবর অবস্থা,

অন্ততঃ অপ্রয়োজনে রক্ত ঝরতো না।

সংযত করো অন্যের ভূখন্ডে লোভ, 

নইল গুনতে হবে বড়ো মাশুল,

মানুষের মনে জ্বলছে ধিক ধিক ভীল বিপ্লবের তুষ;

হয়ে যাবে যে কোন দিন লেলিহান শিখা,

পুড়িয়ে দেবে পা থেকে মাথা,

সবাইকে ভোগ করতে হবে পুত্র-পতি-ভাই হারানোর ব্যথা।








Rate this content
Log in

Similar bengali poem from Tragedy