Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Anindita Das

Classics Fantasy

5.0  

Anindita Das

Classics Fantasy

ভবঘুরে জীবন

ভবঘুরে জীবন

1 min
3.7K


চাইনি নিয়মের বেড়াজালে আটকা পড়তে 

ভবঘুরে জীবন হাতছানি দেয়,

আরব - বেদুইনদের মতো দাপিয়ে মরুভূমি

সমুদ্র তার বুকে টেনে নেয় |


নিয়ম মেনে পড়াশোনা, নিয়ম মেনে খেলা,

স্বচ্ছলতা মোড়া সুখী গৃহকোণ,

সোফার কুশন, সোনালী তরল, একাকীত্ব জানে,

সাজানো ঘরে এক ব্যর্থ জীবন |


দেদার মজা নিয়ম ভাঙার, ঘড়ির শাসন হেলে,

বিন্দাস বাঁচতাম নিজের ইচ্ছেমত,

ইচ্ছে হলেই বেরিয়ে পড়া পাহাড়- জঙ্গল চষে,

পালাত ভয়ে বুকে জমা ক্ষত |


কোথায় কোন কৈফিয়ত নেই, নেই দাবিদাওয়া,

নিজের ঘরে নিজের মত বাস,

সৃষ্টিসুখের উল্লাসে মেতে, নিজের খুশিতে বেঁচে,

জমত না বুকে হতাশার দীর্ঘশ্বাস |


কখনো চোরাবালির খাদ, কখনো পাহাড়ের চূড়া

অ্যাডভেঞ্চার খুঁজে নিতাম ঠিক, 

ম্যাপের সন্ধানে দস্যু সেজে ওদের গোপন ঠেকে

পৌঁছে যেতাম একান্ত নির্ভীক |


পুরোনো বাড়ির দূর্গতোরণ, প্রাসাদের গুপ্তকক্ষে

গুপ্তধন খুঁজে পাওয়ার পরে,

জাদুঘরে থাকত সেসব, ভবঘুরে মনটা খুশিতে

আজব সব ধাঁধার সমাধান করে |


নিয়ম ভাঙতে তখনই পারি, যখন নিয়ম গড়ি

মনটা বাঁধি অদৃশ্য শিকলে,

তবুও ভবঘুরে মন, শোনেই না ঘড়ির বারণ

ইচ্ছে মতো হারায় সুযোগ পেলে |


Rate this content
Log in

Similar bengali poem from Classics