Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Paul Bhowmik

Inspirational

3  

Paul Bhowmik

Inspirational

ভাবনা দে'র কথা,

ভাবনা দে'র কথা,

1 min
271


মন খারাপ, হাসি, কান্না, ভালোবাসা, অনুভুতিগুলো,

ঠেলাঠেলি করে আসতে গিয়ে হয়ে যায় এলোমেলো।

কখনও হয়তো হাসতে গিয়ে চলে এলো কান্না,

আবার কাঁদতে গিয়ে খসে পড়লো হিরে, চুনি, পান্না!

রেগে গিয়ে কখনও হয়তো হয়েছে মনটা খারাপ! 

সে সময় হঠাৎ যদি কোনো হাসির কথা মনে পড়ে, 

রাগ তো তখন পালিয়ে বাঁচে, বলে "বাপরে বাপ!", 

আলমারী গুলোর সব তাকেই তো জিনিস ঠুসে রাখা, 

সম্ভব কি সব্বাইকে সমান মনোযোগ দিয়ে দেখা?

এমনিতে এমন ঘটনাও তো কখনও ঘটে,

কোনো একটা আলমারিতে হয়তো দুঃখ রাখা আছে,

কিন্তু একদম মনে নেই, ঠিক কোথায় সেটা রাখা! 

খুঁজে না পেলেই তো তখন __ অনেক, অনেক খুশি, 

কি আর করা যাবে, আমরা যে আনন্দই ভালোবাসি। 

সাম্প্রতিক ছোটোখাটো মনোমালিন্য, টানাপোড়েন, 

অথবা খুশির গল্প, কাটানো সময়, আনন্দ-কথা, 

এগুলো কে মনের টেবিলে রেখে দিই কয়েকদিন। 

থাকে অবশ্য একটা পেপার ওয়েট দিয়ে চাপা, 

যদি হারিয়ে যায় তাহলে তো আবার খোঁজার হ্যাপা। 

আসলে সবাইকেই একটু স্বাধীনতা দিতে হয়, 

দিতে হয় নিজের মনটাকে জানার কিছুটা সুযোগ। 

হয়তো কারো ইচ্ছে নেই বন্দি হয়ে পোহাতে দূর্ভোগ, 

ইচ্ছের বিরূদ্ধে আলমারিতে পুরে রাখাটা ঠিক নয়। 

বলা যায় না হঠাৎ যদি সুখ দুঃখেরও ডানা গজায়! 

তার চেয়ে যাক না, কোথাও যদি ওরা উড়ে যায়। 

তারপরেও যদি কেউ ভালোবাসার টানে পড়ে থাকে, 

সকলের চেয়ে অনেক বেশি আপন ভাবে আমাকে । 

শুধুমাত্র তাদেরই আছে মনের সিন্দুকের অধিকার, 

হৃদয়ের টেবিলে জায়গার কোনো অভাব নেই, 

এ যেন এক জীবনকথার ভুবনডাঙার মাঠ, 

যার কোনো সীমা নেই, যেন তা বিস্তৃত অনন্ত-অপার। 



Rate this content
Log in

Similar bengali poem from Inspirational