STORYMIRROR

Nityananda Banerjee

Comedy Romance Fantasy

3  

Nityananda Banerjee

Comedy Romance Fantasy

বাঙালির প্রেম

বাঙালির প্রেম

1 min
240


গরমে যখন সকল মানুষ ঘামে ;

কোন কোন মেঘ বর্ষা হয়ে নামে ।

দু'টি আঁখি তারা ভর্তি হয় ধোঁয়াতে ,

নামে জলধারা কালপুরুষের ছোঁয়াতে ।

দোকান বাজার পথ ঘাট যায় ভরে ,

চাপা কান্নারা বুকে কীর্তন করে ।

বসন্ত আসে একই দেশে একই অঙ্গে,

ফারাক তবু থেকে যায় কিছু বঙ্গে ।

শিমুল পলাশ অশোক ফুটলে বনে,

কিছু দ্বিধা কিছু দ্বন্দ্বও ফোটে মনে ।

হয় না যাওয়া; যাব কি যাব না ভেবে,

হয় না পাওয়া ; গেলেই তো দিতে হবে ।

আমারি মত সেও তো ভাবে এমনই ,

ক্ষীরের পুতুল কে? কে বা নয়নমণি !

গা ছাড়া ভাব যেন অভাবের দুয়ারে,

কবির স্বভাব কবিতায় ভরি উহারে ।

সঙ্গীত যেন ইঙ্গিত দেয় তাহারই ,

বাঙালির প্রেম চিংড়ি ইলিশ বাহারী।



Rate this content
Log in

Similar bengali poem from Comedy