Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sharmistha Mukherjee

Action Inspirational

3  

Sharmistha Mukherjee

Action Inspirational

আমরা কি বেঁচে আছি ??

আমরা কি বেঁচে আছি ??

2 mins
170



আমরা কি বেঁচে আছি ? 

হ্যাঁ , আমরা বেঁচে আছি , 

ভীষণরকম বেঁচে আছি । 

বহিরাগত জীর্নতা ও আভ্যন্তরীণ ক্লেশ নিয়ে

আমরা বেঁচে আছি । 

সেই প্রাগৈতিহাসিক সময় থেকে

ইতিহাসের পাতায় পাতায়

বিভিন্ন বহিরাগত আক্রমণ ও

আভ্যন্তরীণ শত্রুতা দমন নিয়ে

আমরা যুগ যুগ ধরে বেঁচে আছি । 

ইরাক - পাকিস্তান - চীন - ভারত

আরও কতো দেশজুড়ে শুধুই

আভ্যন্তরীণ লড়াই করে, 

আমরা রক্তে ভিজে বেঁচে আছি । 

দেশে দেশে লড়াইয়ে মজে 

মানুষে - মানুষের রক্তের খোঁজে , 

হানাহানি - হিংস্রতার এক বুক

বিষাক্ত নিঃশ্বাস বহন করে

আমরা বেঁচে আছি । 


প্রকৃতির নিরন্তর সুখ কেড়ে

গাছপালা বিনাশ করে , 

বড়ো বড়ো প্রাসাদসম অট্টালিকার 

সুখ সঞ্চয় করে

আমরা বেঁচে আছি । 


হিন্দু - মুসলিম - শিখ - খ্রিষ্টান আরো অনেক

ধর্মযুদ্ধ নিয়ে জাতপাতের রক্তক্ষরণ করে

আমরা বেঁচে আছি । 


আজ সেই লড়াই দেশ ছাড়িয়ে

এসে ঢুকে পড়েছে প্রতি ঘরে ঘরে , 

ভাই - বোনের শরিকী জায়গা - জমির ভাগে

মুখ দেখাদেখি - কথাবার্তা বন্ধ করে

একে অপরের পিছন থেকে ছুরিকাঘাত নিয়ে

আমরা বেঁচে আছি । 


পিতা - মাতার বৃদ্ধকালীন সুযোগে

বৃদ্ধাশ্রমের কারাগারে নিক্ষেপ করে , 

নিশ্চিত সুখে দিনযাপন করে

আমরা বেঁচে আছি । 


পরকীয়ায় গা ভাসিয়ে

সংসার ধর্মের বলি দিয়ে , 

ভালোবাসার বিশ্বাস ভঙ্গ করে

আমরা বেঁচে আছি । 


বাড়ি থেকে বেড়িয়ে

আড়চোখের দৃষ্টি , বক্রোক্তি, 

মোড়ের মাথায় রকে বসা

বখাটে ছোকরাদের শিস্ , 

শরীরের ভাজে ভাজে 

যত্রতত্র দৃষ্টি নিক্ষেপ সহ্য করে

আমরা বেঁচে আছি । 


অতিদরিদ্র থেকে সম্ভ্রান্ত , 

মধ্যবিত্ত থেকে ধনীর ঘরের

নারীজাতির মানসিক - শারীরিক , 

এমনকি কিছু নরখাদকদের

বিকৃতমনস্ক পাশবিকতা সহ্য করে

আমরা বেঁচে আছি । 


রাজায় রাজায় যুদ্ধ করে

উলু খাগড়ার প্রাণ নিয়ে , 

গদি ও ক্ষমতা দখলে মনোনিবেশ করে

আমরা বেঁচে আছি । 


মান ও হুঁশসম্পন্ন মানুষের চামড়াবৃত

মানবিক শরীর ধারণ করে

হিংসা - দ্বেষ - স্বার্থ - হীনমন্যতা , 

বাক্ বিতন্ডা - যুদ্ধ - ব্যর্থতার

মানবিকতার ক্লেদাক্ত পরাকাষ্ঠা হয়ে

আমরা বেঁচে আছি । 


আমরা কি সত্যিই বেঁচে আছি ? 

একে কি বাঁচার মতো বাঁচা বলে ? 

দুমুঠো ভেজাল খাদ্য গ্রহণ করে , 

পর্যাপ্ত পরিমাণে বিষাক্ত ধোঁয়া

বুক ভরে নিয়ে , 

সহ্যের ক্ষমতাকে প্রতিনিয়ত শাণ দিয়ে

মুখ বুজে বেঁচে থাকাকে যদি বাঁচা বলে ! 

তাহলে হ্যাঁ , সত্যিই আমরা বেঁচে আছি । 


Rate this content
Log in

Similar bengali poem from Action