Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

POET MD HEDAETUL ISLAM

Tragedy Action Inspirational

4  

POET MD HEDAETUL ISLAM

Tragedy Action Inspirational

চেষ্টা

চেষ্টা

1 min
393



চেষ্টা 

মোঃ হেদায়েতুল ইসলাম

চেষ্টাকে আমরণ সাথে রাখা চাই,

ছন্দে ছন্দে কিছু আকুতি করে যাই।

চেষ্টা হলো এক যাদুরই নাম ,

যে যাদু পাল্টায় মানব জীবনেরই দাম।

নূয়ে পড়ে কেমনে বড় বড় আশা করো ,

চেষ্টা করো সংশয় কাটিয়ে প্রত্যয় গড়ো ।

বিষাদ কে ছুড়ে দাও জঙ্গম' পরে ,

হর্ষ ‌দিয়ে যাও মানুষ মানবের তরে।

নিন্দার বাণী যাও আজ ভুলে যাও,

স্তুুতির বাণী বেশি বেশি গাও ।

দেখো তিমির মাঝে কে এখনও পড়ে আছে ,

আলোক দিতে ছুটে যাও বাধা তুচ্ছ করে তারই কাছে।

হীন মানসিকতা দাও দাও পুড়িয়ে ,

পুষ্ট রাখো ভালো কাজ জড়িয়ে।

অন্যায় করলে আইন দিয়ে বিচার করতে হবে ,

বিনয়কে দাও দাও ছড়িয়ে এই সুন্দর ভবে।

দেখ অর্ক আলো দেয় ইন্দুর মাঝে ,

মানবের তরে দাও প্রীতি ছড়িয়ে সকাল আর সাঝে। ‌‌

আত্মিক বিষাদে বিষন্ন দেখো ঝরে কার নেত্র বারি ,

হয়ে দরদী দুঃখের হিত করো অতি দ্রুত তারি।

ভালো কাজের চেষ্টার ফল ভালোই তো হয় ,

নিরলস চেষ্টা অবশ্যই এনে দেয় জয় ।


Rate this content
Log in

Similar bengali poem from Tragedy