Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

AYAN DEY

Classics

3  

AYAN DEY

Classics

আমার স্কুল

আমার স্কুল

1 min
455


ছোটো ছোটো পায়ে ওরা থমকে দাঁড়ায় ,

জীবন মিছিল ওদের দুহাত বাড়ায় ।

খেলার ব​য়স বুঝি ওদের হবে এবার শেষ ,

তবু নতুন বন্ধুর খোঁজে নতুন জীবন বেশ ।

আকাশি জামা আর ডিপ ব্লু প্যান্ট পরে ,

সোনা ছেলেগুলো স্কুলে গিয়ে বসে পড়ে ।

বুকের উপর ঝুলছে বাইবেল , পদ্ম ওলা ব্যাচ ,

ওই খুলে পড়ে মাঠে দৌড়ে ধরতে গিয়ে ক্যাচ ।

ক্রমে ওরা বেড়ে ওঠে সময়ের নিয়ম মেনে ,

নিয়মানুবর্তিতায় তাই পেন্সিল বদলায় পেনে ।

জমা হ​য় জ্যামিতি বাক্সের বন্ধুগুলো একে একে ,

স্যাররা আদর করেন আবার টানেন কানটাকে ।

টিফিনে চলা এক্সাম বোর্ডে কাগজবলের খেলা ,

কখনও নুড়ি নিয়ে ছুটেই কেটে যেত কতবেলা !

ওরা আরও বেড়ে ওঠে খুংসুটির মাপে মাপ ,

ইতিমধ্যেই বোর্ড ক​ড়া নাড়ে , প্রথম ব​ড় ধাপ ।

কেউ তখনই আলাদা হয়ে যায় অন্য স্কুলে ,

কেউ দুটো বছর আরও রয়ে যায় এক স্কুলে ।

এ নিছক ন​য় গো আমার শুধু গল্প জেনো ,

ছেলেদের বদলে মেয়েদেরও একই গল্প মেনো ।

আমি শুধু আমার স্মৃতির দাঁড় টেনে দিলাম পাড়ি ,

মনে করলাম সেই আমার স্কটিশ ব​ড় ছোট দুই বাড়ি ।


Rate this content
Log in