Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Partha Pratim Guha Neogy

Abstract Others

3  

Partha Pratim Guha Neogy

Abstract Others

নবরাত্রি - ৫ম দিন

নবরাত্রি - ৫ম দিন

2 mins
187


দুর্গাপুজো ও নবরাত্রি একে অপরের পরিপূরক। শরৎ কালে ভারতের একপ্রান্ত যখন শারদীয়া বা দেবী দুর্গার আরাধনায় মেতে ওঠে তখন ভারতের অন্যপ্রান্ত মেতে ওঠে নবরাত্রি পালনে। হিন্দু শাস্ত্র মতে, পিতৃপক্ষের অবসান ঘটিয়ে দেবীপক্ষের সূচনা অর্থাৎ মহালয়ার পরের দিন প্রতিপদ থেকে নবমী পর্যন্ত এই নয় রাত্রি ধরে মা দুর্গার নয়টি শক্তির পূজাকেই 'নবরাত্রি' বলা হয়। মা দুর্গার এই নয়টি শক্তি 'নবদুর্গা' নামে পরিচিত।


নবরাত্রির পঞ্চম দিনে (পঞ্চমি) দেবী দুর্গা "স্কন্দ মাতা"-র অবতারে অবতীর্ণ হন। ওনার শক্তিশালী বাহুতে দেখা যায় শিশু কার্তিক দেবকে। এই ধূসর রঙ হল এমন এক মাতৃ রুপ, যেখানে নিজের সন্তানের কোন বিপদ বা সঙ্কটে মা ঘূর্ণিরুপে সব ধ্বংস করার ক্ষমতা রাখেন। সন্তানের সুরক্ষাই সর্বোপরি।


পঞ্চম রাতে পুজো হয় নবদুর্গার পঞ্চম রূপ স্কন্দমাতা। কার্তিকের আর এক নাম স্কন্দ। আর দেবী হলেন দেব সেনাপতি কার্তিকেয় বা স্কন্দের মা।


নবরাত্রির পঞ্চম দিন দেবী স্কন্দমাতার পূজা করা হয়। তাঁর পূজায় সবুজ রঙ ব্যবহার করা শুভ।


সবুজ নবরাত্রি মন্দিরের সাজসজ্জা: এখন এসেছে নবরাত্রির 5 তম দিন, অর্থাৎ সবুজ। এই দিন আপনি অশোক/আম পাতা দিয়ে একটি ঐতিহ্যবাহী নবরাত্রি মন্দির সাজসজ্জার থিম বেছে নিতে পারেন। মাঝখানে গাঁদা ফুল দিয়ে আমের পাতা দিয়ে তোরণ তৈরি করে মন্দিরের প্রবেশপথে ঝুলিয়ে দিতে পারেন।


জীবনে ভারসাম্য বজায় রাখতে ব্যবহার করুন সবুজ রং। ফেঙ্গশুইতে লাল রং যেমন শক্তির প্রতীক, তেমনই সবুজ রঙের আলাদা গুরুত্ব রয়েছে। ফেঙ্গশুইতে সবুজ রং মানে প্রাচুর্য, ভারসাম্য, সুস্বাস্থ্য, উন্নতি, প্রকৃতি, পৃথিবী, বিলাসিতা, শান্তি, সজীবতা, প্রেরণা এবং আশা। আপনার ব্যক্তিত্ব, আর্থিক এবং আধ্যাত্মিক উন্নয়নের জন্য এই রংয়ের ব্যবহার আবশ্যক।


সবুজ এমন একটি রং, যা উদ্বেগ ও বিষণ্ণতা কমাতে সাহায্য করে। এই রং আশা, আকাঙ্ক্ষা, স্বাস্থ্য, সাহসিকতা, সমবেদনার ছোঁয়া আনে। এই রং আনন্দময়, আরামদায়ক ও তারুণ্যের রং। সরাসরি প্রকৃতির প্রতিনিধিত্ব করায় এ রং সহজেই ভলবাসায় উদার করে তোলে মনকে।


সবুজ রঙের গুরুত্ব:


১) সবুজ রং আধ্যাত্মিক এবং বৌদ্ধিক উন্নয়নের সহায়ক।


২) পারিবারিক সম্বন্ধে ভারসাম্য বজায় রাখার জন্য সবুজ রং ব্যবহার করতে পারেন। নষ্ট সম্বন্ধকেও এই রং চাঙ্গা করতে পারে।


৩) যদি কোনও নতুন কাজে হাত দিয়ে থাকেন, তাহলে কর্মক্ষেত্রে সবুজ রং-কে গুরুত্ব দিন। এটি আপনাকে সতেজ রাখবে এবং অনুপ্রাণিত করবে।


৪) উন্নতির জন্য বাড়ি বা অফিসের পূর্ব,দক্ষিণ-পূর্ব ও দক্ষিণে সবুজের ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে কোনও গাছগাছালি ব্যবহার করা যেতে পারে।


৫) কর্মক্ষেত্রে আপনার ডেস্ক যদি পশ্চিম দিকে হয়, তাহলে সেখানে সবুজ রঙের ব্যবহার আপনার স্বাস্থ্য, পরিবার, ধন-সমৃদ্ধির উন্নতি ঘটাবে।


৬) আপনি যদি সহজেই অবসাদগ্রস্ত হয়ে পড়েন, তাহলে সবুজ রংয়ের ছোটখাটো গাছ আপনার জন্য ভালো। পজিটিভ এনার্জি সঞ্চারের সঙ্গে সঙ্গে এটি আপনার স্বাস্থ্যের জন্যেও লাভপ্রদ। এতে আপনি মানসিক শান্তি অনুভব করবেন।


৭) প্রবেশদ্বার যদি সবুজ রঙের হয়, তাহলে সেটি সমৃদ্ধি এবং সুস্বাস্থ্যের পথ প্রশস্ত করে।


৮) বাচ্চাদের শয়নকক্ষে হালকা সবুজ রং করুন। তাদের উন্নতিতে এই রং সহায়ক।


মনে রাখবেন:


* অত্যধিক সবুজ রঙের ব্যবহার করবেন না। ফেঙ্গশুইতে ভারসাম্যকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। অত্যধিক সবুজ রঙের ব্যবহারে অবসাদ দেখা দিতে পারে এবং মন চিন্তাগ্রস্ত থাকবেন।


* আপনার কাছাকাছি গ্রিন এনার্জি না-থাকলে আপনি দুর্বল এবং লক্ষ্যহীন হয়ে পড়তে পারেন।


Rate this content
Log in

Similar bengali story from Abstract