Diya Kar

Abstract Others

4.0  

Diya Kar

Abstract Others

শিক্ষকের প্রাপ্তি

শিক্ষকের প্রাপ্তি

2 mins
198



সকাল 10:30 হাওড়া স্টেশনে খুব ভিড়।ভিড়ের মাঝে সবার ঠেলাঠেলি। ট্রেন থেকে একে একে সমস্ত প্যাসেঞ্জার নেমে চলেছে আর সঙ্গে আছে অনেক অনেক লাগেজ সবাই কুলি খুঁজছে....

একে একে করে আসছে কুলি মাথায় করে বয়ে নিয়ে যাচ্ছে যাত্রীদের জিনিসপত্র...কারোটা হালকা আবার কারো ভারী।

এই ভিড়ের মাঝে হঠাৎ একজন ৭০-৭৫ বছরের বয়স্ক বৃদ্ধ কাঁপতে কাঁপতে এসে বলল বাবু তোমাদের জিনিস কি বয়ে নিয়ে যেতে হবে...??তবে আমাকে দিন..

যাত্রীটি বলল আপনি কি নিয়ে যেতে পারবেন... আপনার তো বয়স হয়েছে...

বৃদ্ধটি কাঁপতে কাঁপতে বলল,না পারলেও আমাকে পারতে হবে....

যাত্রীটি অবাক হয়ে তাকিয়ে রইল তারপর নিজের পকেট থেকে 100 টি টাকা বের করে দিল আর বলল দাদু তুমি এটা রাখ....

বৃদ্ধটি বলল না বাবু কাজ না করে আমি কারো কাছ থেকে টাকা নিতে পারব না...

এটাকে এক রকমের ভিক্ষে বলে...।।

যাত্রীটি অবাক হয়ে বৃদ্ধের দিকে তাকিয়ে রইল ওর কথা শুনে মনে খুব কষ্ট হল..

যাত্রী মনে ভাবল এই বয়সে বৃদ্ধটি কাজ করছেন এনার কি কেউ নেই...??

একসময় বৃদ্ধটি বলল বাবু তবে কি আমি নিয়ে যাব...

যাত্রী টি আর কিছু বলল না ঘাড় নেড়ে সম্মতি জানাল তারপর গন্তব্যে বৃদ্ধটি আস্তে আস্তে লাগেজ পৌঁছে দিল।

তারপর যাত্রীটি বৃদ্ধটিকে টাকা দেওয়ার সময় জিজ্ঞাসা করল আচ্ছা দাদু তোমার কি কেউ নেই তুমি এই বয়সে এই ভাবে কাজ করছ...??

বৃদ্ধটি হেসে উত্তর দিলো কেন নেই বাবু, আমার দুই ছেলে আছে একজন ব্যবসাদার আর একজন ইঞ্জিনিয়ার আর এক মেয়ে আছে যে ডাক্তার ।

যাত্রীটি অবাক হয়ে তাকিয়ে রইল

বৃদ্ধটি বুঝতে পেরে বলল কিভাবছ ছেলেরা এত উন্নত তার বাবা কেন কুলি আসলে জানো তো আমি একসময় স্কুলের শিক্ষক ছিলাম সবাইকে শিক্ষা দিতাম কিন্তু নিজের ছেলেদের শিক্ষা দিতে পারলামনা। বয়স হয়েছে এখন আমি বোঝা হয়ে গেছি কিন্তু আত্মসম্মান আছে... কি হয়েছে আজ আমি রিটায়ার হয়ে গেছি তবে শরীরে ক্ষমতা আছে তাই কারো কাছে হাত না পেতে নিজের ক্ষমতায় রোজগার করে আমি আর আমার স্ত্রী দিন কাটাই...

যাত্রীটি শুনে স্তব্ধ হয়ে গেল

বৃদ্ধটি বলল বাবু দেরি হয়ে যাচ্ছে আমার পাওনাটা দিয়ে দিন আরো অন্য যাত্রীর লাগেজ বইতে হবে..

যাত্রীটি পকেট থেকে 100 টাকা দিল..

বৃদ্ধটি বলল বাবু আমার কাছে তো খুচরো নেই তুমি কুড়ি টাকা দিয়ে দাও..

যাত্রীটি বলল না আপনি ওটা রেখে দিন বৃদ্ধটি বলল না বাবু আমি আমার পারিশ্রমিকটাই নেব। একসময় আমি শিক্ষক ছিলাম সবাইকে শিক্ষা দিতাম প্রাপ্যর থেকে বেশি নেওয়া উচিত না তাহলে আমি নিজে কি করে নিতে পারি...

যাত্রীটি কুড়ি টাকা দিলো..

বৃদ্ধটি হাসিমুখে বলল বাবু সাবধানে যাবেন ...

বলে বৃদ্ধটি ভিড়ের মধ্যে হারিয়ে গেল...

যাত্রীটি বৃদ্ধির যাওয়ার দিকে তাকিয়ে রইলো..

আর আপনা থেকেই চোখ দিয়ে দুফোঁটা জল গড়িয়ে পড়ল।।

আর ভাবল আসলে বৃদ্ধটি ছিলেন প্রকৃত শিক্ষক।।


....................................................................

যে শিক্ষক সবাইকে শিক্ষা দিয়ে সবার ভবিষ্যৎ উজ্জ্বল করে তোলে সেই শিক্ষক এর ভবিষ্যৎ কি এমন হওয়ার ছিল.........??

এটাই কি শিক্ষকের প্রাপ্তি........??



                                  সমাপ্ত



Rate this content
Log in

Similar bengali story from Abstract