Sampa Maji

Abstract

3.4  

Sampa Maji

Abstract

#শিক্ষক

#শিক্ষক

1 min
508


#শিক্ষক সিজন ২


জন্মের পর বাবা-মা এবং বাড়ির বড়রা শিক্ষা দেয় কিভাবে সবাইয়ের সাথে ভালো ব্যবহার করতে হয় ইত্যাদি। এরপর একটু বড় হতেই প্রাইমারি স্কুল ও হাইস্কুলের শিক্ষক । তবে স্কুল শিক্ষকদের থেকে আমরা টিউশনির শিক্ষকদের থেকে বেশি ভালো শিক্ষা পেয়েছি।তারা স্কুল সিলেবাসের বাইরেও যে একটা জগত আছে তা তারা আমাদের শিখিয়েছেন। হয়তো শিক্ষক দের কথা আমরা সেই সময় বুঝতে পারি নি তবে এখন বুঝেছি যে স্কুল জীবনের শিক্ষক রাই আমাদের প্রকৃত জীবন গড়তে সাহায্য করে।তারপর আরও একটু বড় হয়ে কলেজে গিয়ে প্রফেসর থেকে শিক্ষা পেয়েছি । কিন্তু এটা স্বিকার করতে কোনো দ্বিধা নেই জীবনের ভিত মজবুত করেছেন স্কুল শিক্ষক রাই। এই অল্প সময়ে কত শিক্ষক আমায় শিক্ষা দিয়েছে । এছাড়া প্রকৃতির থেকেও অনেক শিক্ষা পেয়েছি।


 এই অগুনতি শিক্ষকদের থেকে শিক্ষা নিয়ে যখন জীবনের পথে চলতে গেলাম, তখন দেখলাম সেখানে এদের থেকেও বড় শিক্ষক আমার কঠিন পরিক্ষা নেওয়ার জন্য তৈরি। এতো দিন শিক্ষা নিয়েছি , এবার আমার পরীক্ষা দেওয়ার পালা । তবে এই পরীক্ষায় আমার প্রতিদ্বন্দ্বী আমিই , পাশ করলে আবার অন্য পরীক্ষার জন্য তৈরি হতে হবে আর ফেল করলে , ফেল থেকে অভিজ্ঞতা নিয়ে এগিয়ে যেতে হবে। যখন এসব দেখে আমি ভয়ে হোচোঁট খেয়ে মুখ থুপড়ে পরে যাবো ভাবছি, অমনই জীবনের কারিগর শিক্ষকগণের কতগুলো হাত আমার দিকে বাড়িয়ে একসাথে বলে ওঠে, "ভয় কিসের আমরা তো আছি তোর সাথে , নির্ভয়ে এগিয়ে যা জীবন পথে"। 


Sampa Maji


Rate this content
Log in

Similar bengali story from Abstract