Sanghamitra Roychowdhury

Comedy


4  

Sanghamitra Roychowdhury

Comedy


সাজঘর থেকে স্টেজে (ধারাবাহিক)১

সাজঘর থেকে স্টেজে (ধারাবাহিক)১

1 min 361 1 min 361


দোল পূর্ণিমার আগের রাতে ন্যাড়াপোড়া দিয়ে সুগন্ধা গ্রামের দোলযাত্রা উৎসবের সূচনা। কৃষক প্রধান সম্পন্ন গ্রাম। দোল পূর্ণিমার দিন থেকেই গ্রামে চলে বারোদিন ব্যাপী মেলা। সঙ্গে অষ্টপ্রহর কীর্তন, যাত্রা, থিয়েটার, পুতুলনাচ, যাদুর খেলা, রামলীলা, লোক কবিগানের লড়াই ইত্যাদি নিয়ে সে এক এলাহি জমজমাট ব্যবস্থা। তার সাথে পাল্লা দিয়ে চলে মেলা। হরেক জিনিসপত্রের পসরা নিয়ে দোকানিরা বসে সুগন্ধার বারোদোলের মেলায়।


এই দোল উৎসব নিয়ে সুগন্ধার গ্রামবাসীদের উত্তেজনা একেবারে তুঙ্গে। তার বিশেষ কারণ হলো মেলার অন্যসব আয়োজনে দূরদূরান্তের মানুষেরাও ওতপ্রোতভাবে জড়িয়ে থাকলেও, যাত্রাপালায় এবং থিয়েটারে কুশীলবরা সবই সুগন্ধা গ্রামের অধিবাসী।

তার মধ্যে যাত্রাপালায় যুবক বা বয়স্ক সবাই অভিনয় করলেও, থিয়েটারটিতে অভিনয় করে কেবলমাত্র সুগন্ধার যুবসম্প্রদায়। প্রতি বছরই নতুন নতুন কোনো যাত্রাপালা বা নাটক অভিনীত হয়। বেশ বৈচিত্র্য আনার চেষ্টা করে গ্রামবাসীরা তাতে। যাতে একঘেয়ে না হয়ে যায়। আশেপাশের সমস্ত গ্রাম থেকে আসে দর্শক। বেশ অনেক দর্শক, আনুমানিক বেশ কয়েক হাজার হতে পারে সংখ্যাটা। অভিনয় করে যারা তাদের যেন এক অগ্নিপরীক্ষা চলে এই উপলক্ষ্যে।



সুতরাং প্রতি বছরের মতো এবারও সেই দোলযাত্রা উৎসব উপলক্ষ্যে জোরদার প্রস্তুতি চলছে। সেই একেবারে রথের সময় থেকে প্রস্তুতি শুরু, চলবে যাত্রাপালা আর থিয়েটারের নাটক মঞ্চস্থ হওয়া পর্যন্ত। এবারের পালা ও নাটক নিয়ে তো উত্তেজনা আরো বেশী। কারণ নাটকের অভিনবত্ব।


Rate this content
Log in