Partha Pratim Guha Neogy

Abstract Romance Others

3  

Partha Pratim Guha Neogy

Abstract Romance Others

মুক্তির ভালোবাসা

মুক্তির ভালোবাসা

2 mins
255


জীবনের কিছু কিছু ঘটনা ও কিছু কিছু সময় আসে যে সময় ঘটনাটা যুক্তিহীন মনে হয় আর ফলে একটা মানসিক অস্থিরতা তৈরী হয়।

ব্যালকনিতে একটার পর একটা সিগারেট শেষ করছে অমল। সে অস্থির হয়ে আছে ভেতরে-ভেতরে। শেষ পর্যন্ত মা যে ওকে এমন একটা পরিস্থিতির মধ্যে ফেলবে ভাবতেও পারেনি। এমন অবস্থায় তার স্ত্রী সুচন্দ্রাও পাশে নেই। 


স্কুল থেকে সেদিন ফিরে জামা কাপড় পাল্টাতে পাল্টাতেই বাবার গাড়ির আওয়াজ পেয়ে বারান্দায় ছুটে যায় অমল । ড্রাইভার মাকে কিছু বলছিল, ওর কথাগুলো শুনতে না পেলেও অমল বুঝেছিল, ভীষণ রকম বিপদ হয়েছে। বীনাপিসি জোর করে রাতের খাবার খাইয়ে তাকে বিছানায় শুইয়ে দিয়েছিল। এক সময় চোখও লেগে এসেছিল। কত রাত হয়েছিল, আজ তা মনে করতে পারে না অমল । মায়ের কান্নায় ঘুম ভেঙে যায়। এরপরের ঘটনাগুলো ছিল দুঃস্বপ্নের মতো। 


হঠাৎ করে অমল যেন অনেকটাই বড় হয়ে যায়। নানা বাড়িতে বিরক্তি আর দয়া দাক্ষিণ্যে বেড়ে ওঠে অমল। মা তখন এনজিওতে চাকরি শুরু করেছে। মাকে বাড়িতে নামিয়ে দিয়ে যেত একজন সহকর্মী। দীর্ঘদেহী সুঠাম সুদর্শন এক ভদ্রলোক। অমলের কিশোর মনে জমে উঠেছিল অভিমানের চর। ধীরে ধীরে অসহিষ্ণু হয়ে উঠেছিল অমল। খিটিমিটি লেগেই থাকত। মা কারণটা আঁচ করতে পেরেছিলেন। আশ্বস্ত করতে চেষ্টা করেছিলেন অমলকে। কিন্তু ওদের সহজ বন্ধুত্বকে সে মেনে নিতে পারেনি। এরপর, মার জীবনে আর কোনো দ্বিতীয় পুরুষ আসেনি। 


গত মাসে, সুচন্দ্রা জানায় মার সঙ্গে দেখা হয়েছে হারিয়ে ফেলা এমন একজন বন্ধুর, যার সঙ্গে মায়ের জীবনটা হয়তো জুড়তে পারত। কিন্তু, নানাজানের প্রবল আপত্তিতে সম্পর্কটার সমাপ্তি হয়। 


আজ সব দায়িত্ব শেষে মা নিজেকে নিয়ে ভাবতে চায়। সিদ্ধান্ত নিয়েছে বাকি জীবনটা তারা এক সঙ্গে থাকবে। সুচন্দ্রা বন্ধুর মতো মায়ের পাশে দাঁড়িয়েছে। অমল মায়ের পাশে বাবাকে ছাড়া আর কাউকেই ভাবতে পারছে না। 


কিছুক্ষণ আগে মা চলে গেছে। অমলের বুকের ভেতরে জেগে উঠছে এক গহিন অরণ্য আর সে যেন একাকী এক ডাহুক পাখি। সুচন্দ্রা নিঃশব্দে ব্যালকনিতে এসে দাঁড়িয়েছে কখন। চোখে চোখ পড়তেই অমলের হাত মুঠোর মধ্যে সযত্নে জড়িয়ে নিল সুচন্দ্রা । ফিসফিস করে বলল, অমল , আমার তুমি আছ, আমাদের জীবন আছে মা সারা জীবন অন্যের জন্য বেঁচে ছিলেন। আজ মাকে মুক্ত করে দাও। সে তার বাকি জীবনটুকু নিজের জন্য বাঁচুক। অমলও সুচন্দ্রার ভালবাসার বন্ধনে হারিয়ে যেতে দুচোখ ভরা জল নিয়ে মাথা নেড়ে সম্মতি জানাল।



Rate this content
Log in

Similar bengali story from Abstract