Adhithya Sakthivel

Action Thriller

3  

Adhithya Sakthivel

Action Thriller

কা (প্রতিক্রিয়া, আইন এবং কাজ)

কা (প্রতিক্রিয়া, আইন এবং কাজ)

10 mins
206


(অধ্যায় 1- প্রতিক্রিয়া)


  ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ। এর মধ্যে মুসলিম, হিন্দু এবং খ্রিস্টানদের মতো মিল নেই। তবে কিছু লোক (রাজনীতিবিদ, দেশবিরোধী এবং সন্ত্রাসীদের সমন্বয়ে) তাদের নিজস্ব সুবিধার জন্য দেশে উত্তেজনা তৈরি করার চেষ্টা করে।


  যদিও তারা সর্বনাশ তৈরির জন্য যথাসাধ্য চেষ্টা করেছিল, গবেষণা এবং অ্যানালিটিক্স উইং, গোয়েন্দা ব্যুরো এবং ভারতীয় সেনাবাহিনী (সিআরবিএফ এবং অন্যান্য কিছু লোক) নিয়ে গঠিত কিছু লোকের কারণে কিছুই কার্যকর হয়নি।


  এই দেশপ্রেমিকদের মধ্যে রাঘব কৃষ্ণও এসেছেন। (২৩.০৫.১৯৮৫) তিনি কাঁচা কাটাতে যোগ দিয়ে তাঁর দেশের কল্যাণে কাজ করার লক্ষ্য নিয়েছেন। রাঘব কৃষ্ণ কোয়েম্বাতুর জেলার সরবানপট্টির কাছে একটি মধ্যবিত্ত পরিবারের family


  তাঁর বাবা মুরালি কৃষ্ণ বিমান বাহিনীর অধীনে ভারতীয় সেনাবাহিনীতে জেনারেল হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। যেহেতু রাঘাভা এনসিসিতে একটি ভাল শংসাপত্র রয়েছে (এতে তিনি স্কুল ও কলেজের দিনগুলিতে অংশ নিয়েছিলেন), তাই তিনি প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থায় যোগদানের প্রস্তাব পেয়েছিলেন, যা তিনি প্রত্যাখ্যান করেছিলেন। কারণ, রাঘব লক্ষ্য ছিল কাঁচা সংস্থায় যোগদানের।


  তার বাবা এবং পরিবারের অস্বীকৃতি সত্ত্বেও, রাঘাভ একটি জাতীয় স্তরের পরীক্ষায় অংশ নিয়েছিল, যা সেরা নিয়োগের জন্য পরিচালিত হয়েছিল। তাঁর কঠোর পরিশ্রম ও আন্তরিকতায় মুগ্ধ হয়ে সিনিয়র জেনারেল সেক্রেটারি উত্তব সিং তাঁর সাথে যোগাযোগ করেন এবং তিনি তাকে সৌদি আরবে একজন ছদ্মবেশী ভারতীয় এজেন্ট হওয়ার চাকরির প্রস্তাব দিয়েছিলেন।


  রাঘবাকে দিল্লিতে দুই বছর ধরে ব্যাপক প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। মুসলিম হিসাবে পাস করতে পারার জন্য তাঁর সুন্নত করা হয়েছিল। তাকে উর্দু শেখানো হয়েছিল, ইসলামী ধর্মীয় শিক্ষা দেওয়া হয়েছিল এবং টপোগ্রাফি এবং সৌদি আরব সম্পর্কিত অন্যান্য বিবরণ সম্পর্কে জানা ছিল। শ্রী গঙ্গানগর থেকে আসা, তিনি আরবি ভাষায় দক্ষ ছিলেন, যা সৌদিতে ব্যাপকভাবে বোঝা যায়। 1985 সালে, 23 বছর বয়সে, রাঘাভাকে একটি বিশেষ মিশনে সৌদি আরব প্রেরণ করা হয়েছিল।


  এই প্রশিক্ষণের মধ্যেই রাঘব তাঁর প্রেমের আগ্রহ শ্রুতিকে বিয়ে করেছিলেন, তাঁর জুনিয়র কলেজের সহকর্মী এবং অর্ধিক নামে একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছিলেন, আর শ্রুতি এক রোগের কারণে মারা গিয়েছিলেন। এখন থেকে, রাঘব তাঁর অভিযানটি শেষ করার জন্য তাকে তাঁর পিতার যত্নে জীবনযাপন করেন।


  রাঘব তাঁর উচ্চতর কর্মকর্তা, রাম সিং প্যাটেলের সাথে দেখা করেছেন, সেখানে তাদের আলোচনা রয়েছে।


  "স্যার। সৌদি আরবে একজন কাঁচা এজেন্ট হিসাবে আমার প্রধান দায়িত্ব কী?" রাঘবকে জিজ্ঞাসা করলেন।


  রাঘ সিং বলেন, "রাঘব। ভারত থেকে একজন কাঁচা এজেন্ট হিসাবে আপনার পরিচয় সম্পর্কে কখনও প্রকাশ করা উচিত নয়। তদুপরি, আপনাকে ওহাবিয়াত সন্ত্রাসীদের বিরুদ্ধে বিশদ সংগ্রহ করতে হবে, যারা সেসব দেশে ব্যাপকভাবে উপস্থিত রয়েছে" রাম সিং বলেছিলেন।


  "এটি যেহেতু আমার প্রথম কাজ, তাই আমি আদেশ অনুযায়ী নিষ্ঠা ও আন্তরিকতার সাথে করতাম স্যার। জয় হিন্দ!" বলেছিলেন রাঘব।


  রাম সিং বলেছিলেন, "জয় হিন্দ অ্যান্ড অল দ্য বেস্ট, রাঘব"।


  এছাড়াও, রাঘব নাম নবী আহমেদ শাকির নাম দেওয়া হয়েছিল, যা ব্যবহার করে তিনি ১৯৯৯ সালে সৌদি আরব প্রবেশ করেছিলেন। তিনি কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে সফল হন, যেখানে তিনি এলএলবি সম্পন্ন করেছিলেন।


  তিনি কমিশন অফিসার হিসাবে এবং শেষ পর্যন্ত সৌদি সেনাবাহিনীতে যোগদান করেছিলেন

  কমিশন কমিশনার হিসাবে rmy এবং অবশেষে একটি মেজর পদে পদোন্নতি।


  ১৯৯০ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত অফিসার হিসাবে কাজ করার সময় তিনি ওয়াহাবিয়া সন্ত্রাসবাদী গোষ্ঠী সম্পর্কে তথ্য এবং বিশদ সংগ্রহ করেছিলেন এবং তথ্যটি র'-এর কাছে পৌঁছে দিয়েছিলেন, যা ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর পক্ষে সহায়ক ছিল। দেশপ্রেম এবং কঠোর পরিশ্রমের কারণে তাঁকে ভারতের কাঁচা এজেন্সি 'ব্ল্যাক টাইগার' উপাধি দিয়েছিল।


  যখন তিনি একজন আন্ডার কভার এজেন্ট হিসাবে কাজ করেছিলেন, রাঘব সৌদি আরবকে আঘাতকারী বিভিন্ন বিষয়ে প্রমাণ রেখেছিলেন। রাঘব অতিরিক্তভাবে, বুঝতে পেরেছিলেন যে সমস্ত মুসলিমই সবচেয়ে খারাপ এবং খারাপ নয় ... কেবল এই জাতীয় কয়েকটি রয়েছে।


  ছদ্মবেশে কাজ করার সময়, রাঘব এই বিবরণটি RAW এজেন্টের কাছে একটি নিবন্ধ হিসাবে প্রেরণ করেছেন যে: "এছাড়াও, ধর্মীয়তার সাধারণ উত্থানের পটভূমির বিরুদ্ধে চিরাচরিত জাতীয় বিশ্বাসের মতবাদগুলি সম্পর্কে নিম্ন স্তরের জ্ঞান দ্বারা একটি উল্লেখযোগ্য প্রভাব পাওয়া যায় জনসংখ্যার; ধর্মীয় সম্পর্কের ক্ষেত্রে রাষ্ট্রের অপ্রত্যাশিত চিন্তা-ভাবনা নীতি, যা প্রতিটি অঞ্চলে ধর্মীয় প্রবণতা এবং সম্প্রদায়গুলিকে দেশের ভূখণ্ডে প্রবেশ করতে এবং কাজ করতে দেয়; এর আদর্শিক ও আধ্যাত্মিক শিক্ষার কার্যকর কর্মসূচির অভাব; জনসংখ্যা, বিশেষত যুবক; সনাতন ধর্মাবলম্বীদের প্রতিনিধিদের দুর্বল ক্রিয়াকলাপ; সন্ত্রাসবাদ, চরমপন্থী ও ধর্মীয় অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে আইনটির অসম্পূর্ণতা; আইন প্রয়োগকারী সংস্থাগুলি এবং বিশেষ পরিষেবাগুলির কার্যক্রমে কিছু ত্রুটি রয়েছে।


  এই সমস্ত পরিস্থিতি উত্তর ককেশাসের অঞ্চলগুলির সাথে পুরোপুরি প্রাসঙ্গিক, যার পটভূমির বিরুদ্ধে বিদেশী সালামিসের দূতগণ তাদের ধারণার প্রচারের জন্য উর্বর মাটি পেয়েছেন। এটি লক্ষ করা উচিত যে সাম্প্রতিক বছরগুলিতে রাশিয়ান যুবকদের আরও বেশি সংখ্যক প্রতিনিধি বিদেশী ধর্মতাত্ত্বিক স্কুল এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে প্রশিক্ষিত হয়েছিল, যা ঘুরেফিরে সন্ত্রাসবাদী প্রকৃতির সংগঠিত অপরাধী গোষ্ঠীগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ আদর্শিক সম্পদ। সুতরাং, আজকের জন্য, রাশিয়ান ফেডারেশনের ভূখণ্ডে, প্রায় 2 হাজার ইমাম যারা বিদেশে তাদের ধর্মতাত্ত্বিক শিক্ষা লাভ করেছেন (প্রায় 70% উগ্রবাদী মনোভাবের শিক্ষাপ্রতিষ্ঠানে) মসজিদ এবং বিভিন্ন প্রার্থনা কক্ষে খুতবা পড়েছিলেন। এছাড়াও, 3,000 এরও বেশি রাশিয়ান নাগরিক বিদেশে বিভিন্ন ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করে, তবে তাদের মধ্যে 200 জনেরও কম মুফতিয়াদের সরকারী নির্দেশনা অধ্যয়ন করছে। শিক্ষার্থীদের বেশিরভাগই 20-25 বছর বয়সী যুবক।


  একই সাথে, আজ মুমিন, মুফতি এবং বিজ্ঞানীদের মধ্যে ওহাবীবাদের নেতিবাচক প্রভাব সম্পর্কে কোনও দ্ব্যর্থহীন মতামত নেই। অনেক রাশিয়ান মুসলমান বিশ্বাস করেন যে সৌদি ওহাবীবাদ এমন এক ধর্মবিরোধ যা পূর্বপুরুষদের প্রচলিত ধর্মকে অস্বীকার করে যা অসহিষ্ণুতা প্রচার করে এবং প্রতিষ্ঠিত জাতীয় ধর্মীয় traditionsতিহ্য লঙ্ঘন করে। তবে রাশিয়ার মুফতিস কাউন্সিলের চেয়ারম্যান, রাশিয়ার ইউরোপীয় অংশের মুসলমানদের আধ্যাত্মিক অধিদপ্তরের প্রধান, রভিল গয়নাতদিন, ভিন্ন মত পোষণ করেছেন, বলেছেন যে ওহাবীবাদ সৌদি আরবের সরকারী আদর্শ, যেখানে নেই সন্ত্রাসবাদ বা চরমপন্থা ওহাবীবাদের ভিত্তি নয়। তবে, পবিত্র মুসলিম শহর মক্কা ও মদিনায় এখনও সন্ত্রাসী হামলা হয়েছিল (যার মধ্যে সর্বশেষ সর্বশেষ ৪ জুলাই, ২০১ 2016 সালে হয়েছিল, যখন একটি আত্মঘাতী বোমা হামলাকারী গাড়ি চালাচ্ছিল, যখন মদিনার নবীর মসজিদের নিকটে একটি বিস্ফোরক যন্ত্র চালিয়েছিল। )। সুতরাং, ওহাবীবাদের প্রতি চূড়ান্ত অস্পষ্ট মনোভাব রয়েছে। একই সময়ে, রাশিয়ান মুফতিয়ার কিছু প্রতিনিধি ওহাবীবাদের সাথে তাদের সহযোগিতা স্বীকৃতি দেয়। প্রথমত - সৌদি আরবকে এই রাজ্যের ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠানে রাশিয়ান শিক্ষার্থীদের থাকার সাথে সম্পর্কিত সমস্ত ব্যয় প্রদান করে।


  বাহ্যিক কারণটি রাশিয়ায় ওয়াহাবিবাদ ধারণার প্রচারের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। ১৯ 1979৯ সালে আফগানিস্তানে সোভিয়েত সেনা প্রবেশের পরে আমেরিকা যুক্তরাষ্ট্র, পাকিস্তান এবং সৌদি আরব সোভিয়েত ইউনিয়ন এবং শিয়া মৌলবাদকে ইরানের বিরোধিতা করার উদ্দেশ্যে একটি জড়িত জোট গঠন করেছিল। এই জোটের মূল কৌশল ছিল ওহাবীবাদ (সালাফিজম) এবং ওহাবী আন্দোলনের আদর্শকে সমর্থন করা। একই সময়ে, সৌদি আরব জোটের কার্যক্রমকে অর্থায়ন করেছিল এবং উপযুক্ত আদর্শিক প্রভাবের জন্য প্রচারক সরবরাহ করে এর কার্যক্রমের জন্য আদর্শিক সহায়তা প্রদান করেছিল। উপসাগরীয় এবং মধ্য প্রাচ্যের দেশগুলি থেকে বাহ্যিক স্পনসরশিপের প্রভাবে প্রথম চেচেন প্রচারও ইসলামী প্রতিষ্ঠানগুলির পুনর্জীবন এবং অব্যাহতভাবে ওহাবীবাদের আকারে অপ্রচলিত ইসলামের প্রবর্তনকে চেচেন যোদ্ধাদের ধীরে ধীরে ইসলামীকরণ হতে শুরু করে। সুতরাং, কেউ বলতে পারেন না যে আজ আমেরিকা যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের মধ্যে আধুনিক রাশিয়ার মতাদর্শগত বিরোধিতা এবং ওহাবী আদর্শের প্রচলনের লক্ষ্যে রাশিয়ার মুসলমানদের উপর সক্রিয় বাহ্যিক প্রভাবের মধ্যে কোনও গোপন জোট নেই।


  এ বিষয়টি বিবেচনায় রাখা জরুরী যে ওহাবীবাদের আদর্শবাদীরা ইসলামী মৌলবাদবাদের এই শাখাটি ছড়িয়ে দেওয়ার কৌশলটি ব্যাপকভাবে কার্যকর ও বাস্তবায়িত হয়েছিল। বিশেষত, তারা সক্রিয়ভাবে ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে পড়াশোনা করা ব্যক্তিদের সমর্থন করে। বৃত্তি এবং অন্যান্য প্রদান; অন্যান্য রাজ্যের শিক্ষামূলক কাঠামো প্রবেশ করার চেষ্টা করুন এবং স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলির উপর সরাসরি নিয়ন্ত্রণ অর্জন করুন; মিডিয়াতে ওহাবীবাদের ধারণাগুলি প্রচার; পারিশিয়ানদের সাথে যোগাযোগ করার সময় মসজিদে উপযুক্ত সদস্যদের যথাযথ আন্দোলন ও নিয়োগের ব্যবস্থা করা। এছাড়াও, তারা সহিংসতা, ভয় দেখানো এবং হুমকি ব্যবহার বন্ধ করে না, যৌন দাসত্বের অনুশীলন ইত্যাদি প্রবর্তন করে (Estes, 2016)


  সরকারী তথ্য অনুসারে বিশ্বের সমস্ত মুসলমানের ১% এরও কম সচেতনভাবে নিজেকে ওহাবী হিসাবে বিবেচনা করে (এবং প্রথাগত ইসলামের বিরোধী), বাস্তবে প্রায় ১০% সুন্নী ওহাবীবাদের প্রভাবে এসেছিল। এবং এই সংখ্যাটি গত দশকে উল্লেখযোগ্যভাবে বেড়েছে grown এটি মূলত এই কারণেই যে মুসলিম রাষ্ট্রগুলির সরকারগুলি ওয়াহাবিবাদের মতাদর্শের প্রচার ও এর প্রচারের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে না।


  ওয়াহাবিবাদে ধ্বংসাত্মক প্রবণতা প্রয়োগের ফলে উগ্রবাদ এবং তারপরে সন্ত্রাসবাদের দিকে পরিচালিত হয়। কারণ এই ওহাববাদ প্রতিক্রিয়াশীল শক্তির জন্য আকর্ষণীয়: এটি তাদের রাজনৈতিক এবং স্বার্থপর পরিণতি অর্জনে ব্যবহার করে।


  এটি লক্ষণীয়ও গুরুত্বপূর্ণ যে সম্প্রতি সংগঠিত অপরাধের সাথে ওহাবীবাদের একটি সক্রিয় সমাবেশ হয়েছে। এর নিশ্চয়তা হ'ল উত্তর ককেশাসের সংগঠিত অপরাধমূলক দলগুলির অপরাধমূলক ক্রিয়াকলাপ।


  আজ, রাশিয়ায় ইসলামিক ফ্যাক্টর বিশেষত উত্তর ককেশিয়ান ফেডারেল জেলাতে, জোরদার করার দিকে অবিচ্ছিন্ন প্রবণতা প্রদর্শন করে। এটি মুসলিম জনসংখ্যার বৃদ্ধি, বিশেষত হিজরত প্রবাহের তীব্রতা, ইসলামী ধর্মীয় প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি এবং বিদেশী সহ-ধর্মবাদীদের সাথে যোগাযোগ জোরদার করার কারণে প্রকাশিত হয়। ইসলামের ভূমিকা শক্তিশালীকরণের সাথে মুসলিম সম্প্রদায়ের ক্রমবর্ধমান বৈচিত্রময়তা রয়েছে, যেখানে traditionalতিহ্যবাদীদের পাশাপাশি আধুনিকতাবাদী ও মৌলবাদী বিকল্পের সমর্থকরা বিশেষত ওয়াহাবীরা ক্রমশ নিজেকে জোর দিয়ে চলেছে।


  এও লক্ষ করা উচিত যে নৃ-ধর্মীয় সন্ত্রাসকে কেবলমাত্র ইসলামী এবং খ্রিস্টান সভ্যতার মধ্যে সংঘর্ষের মধ্যে হ্রাস করা উচিত নয়। এটি তাদের প্রত্যেকের মধ্যে সেই অনুযায়ী নিজেকে প্রকাশ করে। সন্ত্রাসীদের জাতীয়তার বা ধর্মীয় সম্পৃক্ততা নেই বলে অভিযোগ করা হয়েছে এমন সিদ্ধান্তের প্রত্যাখ্যানের প্রয়োজনীয়তার বিষয়ে আমরা অধ্যাপক আন্তোনিয়ার মতামতের সাথে একমত।


  আমাদের মতে, বর্তমানে, অগ্রাধিকারটি হ'ল ওহাবী মতাদর্শের প্রসারকে ধারণ করা এবং অত্যন্ত মধ্যপন্থী ওহাবী সমর্থকদের traditionalতিহ্যবাহী ইসলামে স্থানান্তরের ব্যবস্থা গ্রহণ করা। এই ধারণাটি বাস্তবায়নের জন্য প্রথমত, মূলত উত্তর ককেশাস অঞ্চলে মৌলবাদের জন্য একটি উর্বর ভূমির সৃষ্টি করে এমন কারণগুলি নির্মূল করার জন্য কয়েকটি ব্যবস্থার প্রয়োগ করা প্রয়োজন। এ ছাড়া, সৌদি আরবের উপর বৈদেশিক নীতি প্রভাবের প্রয়োজন রয়েছে বলে মনে হয়, যার লক্ষ্য রাশিয়ায় এবং এর সীমান্তবর্তী রাষ্ট্রসমূহের সালাফীদের অর্থায়ন বন্ধ করা হবে। রাশিয়ায় ওয়াহাবিবাদ প্রচারের হ্রাস ও আরও বিলোপ এবং ওয়াহাবিবাদ আদর্শের সম্প্রসারণ রোধও এর চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়। এর মধ্যে কিছু সহায়তা traditionalতিহ্যবাহী ইসলামী দেশগুলির সমর্থন দ্বারা সরবরাহ করা যেতে পারে, যা ওহাবীদের বিরুদ্ধে এক ধরণের আদর্শিক বিরোধী প্রতিনিধিত্ব করে (নেস, 2016)।


  এছাড়াও, রাজ্য পর্যায়ে বৃহত্তর পর্যায়ে সচেতনতা বৃদ্ধি কার্যক্রম পরিচালনা করা জরুরী, যার উদ্দেশ্য হবে ওয়াহাবিবাদের সন্ত্রাসবাদী আদর্শকে প্রকাশ করা। বিশেষত মুসলিম সম্প্রদায়ের সু-প্রশিক্ষিত গৃহকর্মী, জনগণের প্রতিনিধি এবং গণমাধ্যমের পক্ষে এ জাতীয় কর্মকাণ্ডে জড়িত হওয়া বিশেষত গুরুত্বপূর্ণ।


  আমরা সেন্টার ফর পলিটিক্যাল স্টাডিজের সিনিয়র বিশেষজ্ঞের মতামত বিবেচনা করি কোলপাশনিকভ যে ওহাবীবাদ আদর্শের নিরপেক্ষতায় রাশিয়ান মুসলিম শিক্ষার স্তরকে একেবারে ন্যায়সঙ্গত হিসাবে উত্থাপন করে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বিশেষত, বিদেশী ইসলামী বিশ্ববিদ্যালয়গুলি থেকে স্নাতকদের বাধ্যতামূলক শংসাপত্র বাধ্যতামূলক হওয়া উচিত, যা পরবর্তী সময়ে আমাদের দেশের ভূখণ্ডে শিক্ষামূলক কার্যক্রমের বাস্তবায়ন সক্ষম করবে। তদুপরি, রাশিয়ায় ইতিমধ্যে বিদ্যমান মুসলিম শিক্ষাপ্রতিষ্ঠানগুলির বিকাশ করা দরকার, যা পুরো মুসলিম বিশ্বের অন্যতম প্রসিদ্ধি হওয়া উচিত। বিশ্বব্যাপী সুনামের সাথে বিদেশী বিশেষজ্ঞদের আকর্ষণ, শিক্ষামূলক কার্যক্রমের জন্য উপযুক্ত শর্ত তৈরি করা, আধুনিক শিক্ষামূলক প্রযুক্তি প্রবর্তনের সাথে ইসলামের traditionalতিহ্যবাহী মূল্যবোধের ভিত্তিতে মুসলিম শিক্ষাব্যবস্থার বিকাশ ইসলামী কর্তৃত্বকে বাড়িয়ে তুলবে আন্তর্জাতিক ইসলামী সম্প্রদায়ের রাশিয়ার সম্প্রদায়, অত্যন্ত দক্ষ গার্হস্থ্য ক্যাডার তৈরি করবে এবং বিদেশে ধর্মতাত্ত্বিক শিক্ষা গ্রহণকারী ব্যক্তিদের প্রবাহকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে। "


  এই তথ্যের পাশাপাশি রাঘব কৃষ্ণ তাঁর আর-এ-এজ এজেন্টদের আরও কয়েকটি তথ্য প্রেরণ করেছেন যে: "সুতরাং জাতীয় ও ধর্মীয় বৈশিষ্ট্য এবং ওয়াহাবিবাদের সাথে সন্ত্রাসীদের অন্তর্ভুক্তি আমাদের নৃ-ধর্মীয় সন্ত্রাসের প্রকৃতি এবং মূল কারণগুলি বুঝতে সক্ষম করবে , এর বিরোধিতা সংগঠিত করা, প্রাসঙ্গিক জাতীয় ও ধর্মীয় সংস্কৃতিতে যে মূল্যবোধগুলি পাওয়া যায় তার উপর নির্ভর করে এবং ওয়াহাবিবাদের আদর্শের বিরুদ্ধে লড়াইয়ের কার্যকারিতা নিশ্চিত করতে।


  একই সাথে, বেশিরভাগ গবেষক ইতিমধ্যে এই মতামতটি ভাগ করে নিতে শুরু করেছেন যে উগ্রবাদকে রাজনৈতিক ইসলামে কেবল চরম প্রবণতা হিসাবে বিবেচনা করা উচিত নয়, কারণ উগ্রবাদ তার সমস্ত প্রবণতার গতিশীল বৈশিষ্ট্য হতে পারে। তারপরে ভবিষ্যতে দুটি স্তরের আইআরটির অস্তিত্ব পরিষ্কার পরিমিত এবং অতি-র‌্যাডিক্যালে পরিণত হয়। এটি পরেরটি সাধারণত একটি চরম বর্তমান হিসাবে ব্যাখ্যা করা হয়, যা নিজেকে চরমপন্থা ও সন্ত্রাসবাদের আকারে প্রকাশ করে। এই পদ্ধতির বেশ কয়েকটি দেশে (মিশর, লেবানন) প্রচলিতভাবে পালন করা হয় মূলত ইসলামের দুটি প্রধান স্তরের সমর্থকদের মধ্যে একটি বিভেদিত দৃষ্টিভঙ্গি রয়েছে। একদিকে, "মধ্যপন্থী" রাজনৈতিক (সংসদীয়) সংগ্রামে অংশ নিতে আকৃষ্ট হয়, তারা অর্থনীতিতে অংশ নিতে একীভূত হয়, কর্তৃপক্ষের অবিচ্ছিন্ন নিয়ন্ত্রণের সাথে সমস্ত স্তরের পরিচালন সংস্থায় কাজ করার জন্য স্বীকৃত হয়। তাদের কার্যক্রম ওভার। অন্যদিকে, তারা আইআর এর চূড়ান্ত-র‌্যাডিক্যাল শাখা থেকে ইসলামিক চরমপন্থীদের বিরুদ্ধে কঠোর প্রশাসনিক এমনকি এমনকি দমনমূলক বোঝায়। মধ্য প্রাচ্যে আইআর গঠনমূলক প্রকৃতির সবচেয়ে নির্ধারিত মুসলিম রাজনীতিবিদদের মধ্যেও প্রচলিত। একই সাথে, এই ধরণের উগ্রবাদগুলির বিপরীতে, মধ্য-প্রাচ্যের দেশগুলিতে এবং সারা বিশ্বে চরমপন্থা ও সন্ত্রাসবাদের রূপ গ্রহণকারী অতি-উগ্রবাদ প্রায় সর্বসম্মতিক্রমে নেতিবাচকভাবে মূল্যায়ন করা হয়। সুতরাং, মুসলমানদের মধ্যে র‌্যাডিকালিজমের ঘটনাটির একটি স্পষ্টত ইতিবাচক বা নেতিবাচক অর্থ নেই, যেহেতু মূল্যায়নের দিকটি নিজেই সরাসরি নির্দিষ্ট রাজনৈতিক এবং সাংস্কৃতিক প্রসঙ্গে নির্ভর করে। "


  তাঁর ঝুঁকিপূর্ণ তথ্য এবং পরিশ্রমী প্রকৃতির দ্বারা প্রভাবিত হয়ে রাম সিং তাকে নতুন দিল্লীতে ফিরে যেতে বলেছেন (রাম রাঘবাকে ডেকেছিলেন তখনকার তারিখটি ছিল ২৩.০১.২০০৪), যাতে এই সন্ত্রাসীদের আক্রমণে লিপ্ত হতে বাধা দিতে তাদের আলোচনা হতে পারে। রাঘবকে সৌদি আরব থেকে আনার জন্য রাম আরও একজন কা-এজেন্টকে দেশে প্রেরণ করেন।


  কিন্তু, তিনি সৌদি সেনাবাহিনীর হাতে ধরা পড়েন, তার পরে তিনি রাঘবের পরিচয় প্রকাশ করতে বাধ্য হন, যেহেতু তিনি তাদের অত্যাচার সহ্য করতে না পেরেছিলেন। সৌদি সেনাবাহিনী রাঘব পৌঁছানোর আগে, তিনি আধিকারিকদের পরাশক্তি করার পরে তাদের কাছ থেকে র'এ এজেন্টের সাথে পালিয়ে যান।


  যাইহোক, প্রক্রিয়াটিতে, কাঁচা এজেন্ট মারা গিয়েছিল, রঘব পালাতে একটি সাগরে লাফিয়ে। তিনি সাঁতার কাটতে সক্ষম হন এবং তৃতীয় দিনে পাকিস্তানের করাচি সমুদ্র উপকূলে পৌঁছে তিনি একটি জাহাজ চুরি করতে পরিচালিত হন এবং প্রচুর চ্যালেঞ্জ ও বাধার পরে জাহাজের মধ্য দিয়ে নয়াদিল্লিতে পৌঁছান।


  ভারতে পৌঁছে রাঘব রামের সাথে দেখা করেন, সেখানে তার চিকিত্সা করা হয় এবং চিকিত্সা করার সময় রাঘব শ্বাস নিতে কষ্ট অনুভব করেন ... তার স্বাস্থ্যের অবস্থা পরীক্ষা করে ডাক্তাররা জানিয়েছেন যে স্ট্রেসের কারণে তিনি শ্বাসকষ্টের সমস্যা এবং হৃদরোগে ভুগছেন ... তারা বলেছে তা, রাঘবের পক্ষে আরএডব্লিউতে তাঁর যাত্রা অব্যাহত রাখা কঠিন।


  এ বিষয়ে অবহিত হওয়ার পরে রাঘব জবাব দিয়েছিলেন, "তার দায়িত্ব পালন করা তার পক্ষে কঠিন নয়। যেহেতু তাঁর মতো অনেক দেশপ্রেমিক দেশকে যে কোনও রকমের কুফল থেকে বাঁচাতে পারেন।"


  রাঘব তার শ্রেষ্ঠকে বলেছিলেন যে, "আমরা এখনই আমাদের প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছি। যেহেতু একটি সীমিত সময় বাকি আছে, আমাদের দেশকে দুষ্টতার কবলে থেকে বাঁচানোর জন্য আমাদের কাজ করতে হবে এবং কাজ করতে হবে", যা রাম গ্রহণ করেছেন।


  রাঘব তার বাবার বাড়িতে যায়, যেখানে সে তার ছেলে আধ্বিককে দেখে, এখন তার বয়স 14 বছর। আধ্বিক ও রাঘব একে অপরকে জানার পরে আবেগাপ্লুত হন।


  পরে, তার বাবা রাঘবের স্বাস্থ্যের সমস্যাগুলি সম্পর্কে জানতে পেরেছিলেন এবং ছেলের স্বার্থে জীবন যাপনের জন্য তাকে সান্ত্বনা দেন, যা তিনি গ্রহণ করেন এবং আরও প্রকাশ করেন যে, তার পরিকল্পনা রয়েছে তার পুত্রকেও তাঁর মতো একটি কাঁচা এজেন্ট বানানোর ... তবে, তিনি চান তাঁর মতো প্রতিক্রিয়া দেখাবেন না ... তবে ভারতের কল্যাণে কাজ করবেন এবং কাজ করবেন ...


  (চালিয়ে যেতে হবে .... দ্বিতীয় অধ্যায়: কা-আইন)


Rate this content
Log in

Similar bengali story from Action