Sagnik Bandyopadhyay

Classics Inspirational

2  

Sagnik Bandyopadhyay

Classics Inspirational

বিশ্বাসঘাতক

বিশ্বাসঘাতক

1 min
797


একদিন দুজন ব্যক্তি এসে একজন মহান ব্যক্তির দরজায় দাঁড়িয়ে বলছেন যে,"আমাদের কিছু টাকা দেবেন? আমরা অনেক দূরে বাড়ি যাবো, আমাদের কাছে টাকা নেই। টাকা না দিলে আমরা বাড়ি ফিরতে পারবো না।" এই কথা শুনে ধুতি পরা, গায়ে চাদর দেওয়া, সৌম্য ও শান্ত মূর্তির সেই মানুষটি তাদের গাড়ি ভাড়া দিয়ে দিলেন। টাকা নিয়ে দুজন ব্যক্তি হাসিমুখে চলে যায়। আর যিনি তাদের সাহায্য করলেন তিনি হলেন, করুণাসাগর বিদ্যাসাগর। তারপর অন্য একজন ব্যক্তি দৌড়াতে দৌড়াতে এসে বিদ্যাসাগর মহাশয়কে বললেন,"করলেন কি মশাই?" "কেন কি হয়েছে?"-বিদ্যাসাগর বলে উঠলেন। "আমি নিজের কানে শুনেছি ওই দুজন ব্যক্তি আপনাকে ঠকিয়ে টাকা আদায় করবে বলে কথা বলছিল। আর আপনিও ওদের বিশ্বাস করে টাকা দিয়ে দিলেন।"- বললেন ব্যক্তিটি। বিদ্যাসাগর একটু হেসে বললেন,"মানুষকে ঠকানোর চেয়ে ঠকাও ভালো।" বিদ্যাসাগর মহাশয়কে এইভাবে দুজন বিশ্বাসঘাতক ঠকায়। এতে বিদ্যাসাগরের মতো মহান ব্যক্তির গৌরব ম্লান হয়নি। আমাদের জীবনে চলার পথেও এইরকম বিশ্বাসঘাতক মানুষ হামেশাই আসে। অনেক সময়েই বিশ্বাস করে ফেলি তাদের। আর বিশ্বাসঘাতক মানুষগুলি সেই সুযোগ নেয়। যদিও বিশ্বাস করা প্রত্যেক মানুষই বিশ্বাসঘাতক হয় না।তাই আমাদের জীবনে খুব সচেতনভাবে বিশ্বাসঘাতক মানুষদের এড়িয়ে চলতে হবে। বিশ্বাসঘাতকতার শিকার হলে সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে আমাদের জীবনকে আরও মজবুত করে এগিয়ে নিয়ে যেতে হবে।


Rate this content
Log in

Similar bengali story from Classics