Pomi Mukherjee

Abstract Children Stories Horror

3  

Pomi Mukherjee

Abstract Children Stories Horror

Back to the wildlife, Part -2

Back to the wildlife, Part -2

3 mins
11.7K


জলদাপাড়া বন্যজীবন অভয়ারণ্যকে বলা হয় জলদাপাড়া জাতীয় উদ্যান, এটি উত্তর পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার জেলার পূর্ব হিমালয়ের পাদদেশে এবং তোর্সা নদীর তীরে অবস্থিত একটি জাতীয় উদ্যান। জলদাপাড়া ৬১ মিটার উচ্চতায় অবস্থিত এবং ২১৬.৫১ কিলোমিটার বিস্তৃত তৃণভূমি নদী বনাঞ্চলের প্যাচগুলি সহ ছড়িয়ে আছে। প্রকৃতি এবং বন্যজীবন, এই উভয়ই তাদের বন্ধুত্ব তৈরির সাথে একইভাবে আত্মপ্রকাশ করেছে। 


যেহেতু আমরা কিছু আগ্রহী ভ্রমণকারীদের সাথে আমাদের ভ্রমণটি বেছে নিয়েছিলাম, তাই আমরা পুরো রাতের জঙ্গলের সৌন্দর্য দেখার জন্য সেখানে কোনও জায়গায় থাকার পরিকল্পনা করেছিলাম। তারপরে, আমরা রাতে থাকার জন্য একটি লজ বুক করেছিলাম এবং আমাদের হাতির গাইড কীভাবে থাকবেন এবং কোথায় থাকবেন তা আমাদের নির্দেশনা দিয়েছিল? অসাাধারণ রাতের সৌন্দর্য, জঙ্গলের বিস্ময়কর অনুভূতি আজও মনকে সারা জাগিয়ে তোলে। আমরা রাতে বাইরে যাওয়ার চিন্তা করিনি, কারণ রাতটি অন্ধকার ছিল এবং রাত্রে ঘোরাঘুরি নিরাপদ ছিল না। তবে, আমাদের মধ্যে কয়েকজনই রাতে যাত্রা শুরু করার কথা ভেবেছিল এবং তারা কোথাও কোনও জঙ্গলের অ্যাডভেঞ্চার তৈরি করতে চেয়েছিল। 


যাইহোক, আমরা লজটিতে থাকার জন্য রাতে জঙ্গলের প্রকৃতির সৌন্দর্য অনুভব করার পরিকল্পনা নিয়েছিলাম। যখন আমরা হাতির গর্জন, পাখি কলরব এবং অজানা প্রাণীদের অনেকগুলি অজানা শব্দ শুনতে পেলাম তখন তা আমাদের জন্য রোমাঞ্চকর ছিল। আমরা খুব কাছেই পশুর শব্দ শুনতে পেলাম। তবে সেই মুহুর্তে আমরা ভয় পাইনি, বরঞ্চ ভেবেছিলাম তারা গর্জন করছে কারণ তারা আমাদের স্বাগত জানাতে চায়। আর হবে নাই বা কেন? এত সৌন্দর্য ও বন্যপ্রাণীর বিচরণস্থল দেখতে সকলেরই খুব সহজেই মন ভরে ওঠে। মনে হয় এখানেই যদি সারা জীবন কাটিয়ে ফেলতাম, তাহলে বন্যপ্রাণীদের সাথে আমাদের সম্পর্ক হয়তো আরও অনেক নিবিড় হয়ে উঠতো।


আমরা যখন বন্যজীবন সম্পর্কিত কিছু টিভি প্রোগ্রাম দেখি, তখন বন্যজীবন সম্পর্কিত অনেকগুলি স্পষ্ট বর্ণনা পাওয়া যায়। কীভাবে বন্য প্রাণী তাদের জীবন কাটায়? তারা কি খাওয়ার পছন্দ করে? তারা কীভাবে এখান থেকে সেখানে ঘুরে বেড়াতে পছন্দ করে ? তারা আরও হিংস্র হয়ে যায় কখন? এগুলি আশ্চর্যজনক শো, যেগুলো আমাদের পরম বন্যজীবনের সৌন্দর্য স্মরণ করতে আমাদের মন ছিনিয়ে নেয়। আমরা বন্য প্রাণী সম্পর্কে আরও গভীরভাবে চিন্তা করতে চাই। আমরা ভাবতে চাই যে তারা কত দুর্দান্ত এবং প্রকৃতির ক্রমবর্ধমান সৌন্দর্যের সাথে তাদের জীবন উদ্ভূত হচ্ছে। কখনও কখনও, আমরা চমত্কার সৌন্দর্য দেখতে সেখানে যেতে ভাবতে চাই। আমরা মনে করি আমরা সৌন্দর্যটি মিস করছি। আমরা যদি সেখানে যেতে পারি? তবুও, এটি সত্য যে টিভি থেকে বন্যপ্রাণী সৌন্দর্য এবং নিকটতম থেকে বন্যজীবের সৌন্দর্য দেখা, উভয়ই সম্পূর্ণ আলাদা । যদিও, টেলিভিশন আমাদের বন্যজীবন অভয়ারণ্য সম্পর্কে স্পষ্ট ধারণা দিতে পারে তবে নিকটতম থেকে বন্যপ্রাণী সৌন্দর্য দেখার একটি আশ্চর্য অনুভূতি রয়েছে যা কিছু কথায় প্রকাশ করা যায় না। 


ছোটবেলায় মহান লেখক স্যার সৈয়দ মুজতবা সিরাজের লেখা একটি গল্প পড়েছিলাম এবং তিনি একটি কলামে লিখেছিলেন - ' বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে ', এখানে এসে মনে হয়েছিল স্বাক্ষরহীন নিরক্ষর বন্যপ্রাণীদের অক্ষর জ্ঞান না থাকলেও তারা অনেক বেশি উদ্ভুত এই বণ্য মাতৃক্রোড়েই। দূর্দান্ত প্রকৃতির ছত্রছায়ায় বেড়ে ওঠা বন্যপ্রাণীদের স্বাধীনতা যেখানে কেউ ছিনিয়ে নিতে পারেনা, তেমনি ভাবে আত্মপ্রকাশ করে Wildlife beauty. জলদাপাড়ার প্রাকৃতিক সৌন্দর্য বন্যপ্রাণীদের নিবিড় সম্পর্কের কথা বলে, মনে করিয়ে দেয় এটাই তাদের সর্বশ্রেষ্ঠ আশ্রয়স্থল । এখানেই তারা অনেক বেশি স্বাধীন। 



মন খারাপ হয়ে যায় ফিরে আসার সময়। মনে পড়ে যায় সেই ভ্রমণের কথা। ফিরে যেতে ইচ্ছা করে আবার সেই সৌন্দর্য দেখার জন্য। অথবা এমনটাও মনে হয় সত্যিই অসাধারণ । বন্যকে জয় করতে, মনে হয় কেবল থামিনি, বরং নিজেরাই জয়ী হয়েছি। 


সমাপ্ত। 





Rate this content
Log in

Similar bengali story from Abstract