Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sulata Das

Classics

4  

Sulata Das

Classics

সুখস্মৃতি

সুখস্মৃতি

1 min
203


বড় সাধ হয় একবার ফিরে যাই

   ছোটবেলার সেই পাড়ায়-

যেখানে শৈশবের সুখের স্মৃতি গুলো 

   ভীড় করে বসে আছে,

যেখানে হারিয়ে যাওয়া বন্ধুদের  

   সব স্মৃতি জড়িয়ে আছে।

যেখানে শৈশবের সেই সরল শিশুদের 

  কলকল মিশে আছে বাতাসে,

যেখানে মায়ের কোলের আদর খাওয়া 

   আর বাবার কাছে করা 

শত আব্দারের কথা মনে আছে। 

   যেখানে হারিয়ে যাওয়া 

খোখো-পিট্টু খেলারা সব

   যুগের হাওয়ায় খেলছে লুকোচুরি,

যেখানে পড়শীর বাগানের 

   কুল-পেয়ারা শৈশবে করতাম চুরি। 

যেখানে পুকুরে নেমে হুটোপুটি করে 

   কাটতাম সাঁতার,

যেখানে কচিকাঁচারা ভীড় করে   

   দাঁড়িয়ে দেখতাম বাঁদর নাচ।

যেখানে নদীর হাঁটুজলে নেমে   

   গামছায় ধরতাম ছোট মাছ,

যেখানে এক লাফে চড়তাম

   নানান ফলের গাছ!

যেখানে ছিল না কোন দায়দায়িত্ব-

   ছিল শুধু খেলা-

আর অনাবিল আনন্দ,

   যেখানে মা-বাবা-ভাই-বোন

 সবাই ছিলাম একসাথে,

    যেখানে সবাই আল পথে 

স্কুলে যেতাম দল বেধে।

    যেখানে কিশোর চোখে 

ভবিষ্যতের রঙিন স্বপ্ন হয়েছিলো আঁকা, 

    যেখানে যৌবনে মনে জেগেছিলো 

প্রথম ভালবাসা। 

   স্বপ্নের হাত ধরে 

পাড়ি দিয়েছিলাম দূর দেশে-

   স্বপ্ন যেখানে সত্যি হয়-

বাস্তবের সাথে মিশে।


জীবনটা এখানে সত্যিই রঙিন- 

    সত্যিই খুব সুন্দর,

তবু শৈশবের সেই 

   স্বর্ণালী দিনের সুখস্মৃতিগুলি

আমায় হাতছানি দিয়ে ডাকে নিরন্তর। 


Rate this content
Log in