Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Bipattaran Misra

Abstract

5.0  

Bipattaran Misra

Abstract

স্কুলে আমার প্রথম দিন

স্কুলে আমার প্রথম দিন

1 min
545


  সেদিন কোনো রকমে 

একটা নাম বলতে শিখলাম ---

হোসেনপুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়! 

সেই শুরু আমার সারদার আরাধনা।

দিনটা বেশ খুশীর ছিল, 

আর মনে এক অচেনা রোমাঞ্চ ছিল! 

স্কুলের দক্ষিণে --

আদিগন্ত খোলা মাঠ, উদাত্ত আকাশ। 

পূর্বে টলটলে জলের দীঘি, পাড়ে আমবন। 

স্কুল প্রাঙ্গণে বট আর বকুলের ছায়া। 

একটা বটগাছের নীচে ক্লাস, 

বসলাম দল বেঁধে চট পেতে --- 

যেন অনেক বন্ধু মিলে খেলতে গেছি। 

শুনে শুনে চিনলাম ---

গাঁয়ের মাস্টার, যাঁকে চিনি আগে থেকেই, 

থার্ড মাস্টার, শুশনো মাস্টার, 

আর হেড মাস্টার -- গোপাল গড়াই।

মনে আছে, শুরুতে জনগনমন প্রার্থনা,

নখ দেখা, দাঁত দেখা --

মনে আছে, লিখেছিলাম অ, আ, ই, ঈ ......

একজন স্যার বকেছিলেন ---

আমি একটু বেশী হাসাহাসি করেছিলাম বলে।

বুঝলাম একটু চেপে চুপেই থাকতে হবে, 

আর সব ঠিকই ছিলো।

টিফিনে ভাত খেতে দল বেঁধে বাড়ী যাওয়া--

আহা! সে এক আনন্দের তুফান! 

প্রথম দিনে কেউ কেউ কেঁদেছিলো,

আর স্যারদের বকুনিও খেয়েছিলো। 

কিন্তু আমি দেখলাম, 

আমার নতুন এক খেলাঘর হলো ---

আর তা ভালোই হলো!

    



Rate this content
Log in

Similar bengali poem from Abstract