Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Bipattaran Misra

Abstract

5.0  

Bipattaran Misra

Abstract

ফিরে দেখা ২০১৯

ফিরে দেখা ২০১৯

1 min
343


বছর শেষে ফিরে দেখি ২০১৯,

পাকিস্তানের যোগ্য জবাব --

বালাকোট সার্জিক্যাল স্ট্রাইক! 

আর অভিনন্দন এর দেশপ্রেম! 

সারা দেশ সরগরম লোকসভা ভোটে --

গণতন্ত্রের মহোৎসবে

মানুষ পেয়েছে প্রসাদ -- এটাই আনন্দ! 

এবছর কাশ্মীর পেলো নতুন সূর্যোদয়! 

ল্যাণ্ডার বিক্রম এর কোমল অবতরণ না হলেও 

চণ্দ্রায়ণ-২ নিয়ে আমি গর্বিত ভারতবাসী!

অযোধ্যা, সবরীমালা, তিন তালাকে সুপ্রিম রায়ে

অনেক বিতর্কের অবসান! 

হায়দ্রাবাদের ধর্ষণ কাণ্ড

আমাদের জাতির লজ্জা! 

এন.আর.সি আর সি.এ.এ. নিয়ে 

দেশজোড়া জুজুর ভয়! 

বাংলায় বর্ষা দেরীতে হলেও 

পুষিয়ে দিয়েছে খানিক। 

পিঁয়াজ আর আলুতে বাঙালির নাভিশ্বাস 

সব অতীত রেকর্ড ভেঙে দিয়েছে। 

চাষী আর আমজনতা মরুক --

কালোবাজারি ভোটের খরচ তুলুক। 

এ বছর দেখেছে --

মার খাওয়া ডাক্তারদের অনশন, 

আর ভোটের বলি শিক্ষক!

ঝরের সুরক্ষা সুন্দরবন ম্যানগ্রোভ --

বাঁচালো অনেক প্রাণ! 

ঊনিশে মানুষ দূষণ নিয়ে আর একটু সচেতন। 

যদিও উৎসবে -- মদ্যপ বাঙালির 

বক্স আর মাইক্রোফোনের

নির্মম জগঝম্প তাণ্ডব বেড়েছে আরও!

দূষণ যুগে পৃথিবীর ফুসফুস --

আমাজনের রেন ফরেস্ট জ্বলেছে! 

আর ব্রাজিল থেকেছে নির্বিকার! 

শীত এসেছে জাঁকিয়ে,

আর এসেছে নলেন গুড়। 

আমার ঊনিশে ফুল ফুটেছে অনেক --

মাঝে কতদিন দেবী বাঙ্ময়ী 

অভিমানে দূরে ছিলো! 

ঊনিশে আবার আপন করে পেলাম 

আমার সারাজীবনের সুর!


Rate this content
Log in

Similar bengali poem from Abstract