STORYMIRROR

Nityananda Banerjee

Abstract Classics Inspirational

3.4  

Nityananda Banerjee

Abstract Classics Inspirational

শঙ্খধ্বণি

শঙ্খধ্বণি

1 min
148



আজকাল কথা বলি না আর ;

বললেই মরা গাঙে আসে জোয়ার,

তাই সব কথা দিয়েছি ছেড়ে ।


নৌকায় পাল তুলে দেয় মাঝি ;

সে নাকি বাংলার নতুন কাজী,

কিছু বললেই রে রে করে আসে তেড়ে।


উবে গেছে কবে প্রতিবাদী কন্ঠ ;

রোজ দু'বেলা শাকপাত আর মোচার ঘন্ট,

গলা বেয়ে গলে যায় দিব্যি ।


নরকের মোড়কে ঢাকা শহর আর গ্রাম ;

বোঝা যায় না ; কোনটা আলফান্সো, কোনটা ফজলী আম,

দেয়ালে পেরেকে পোঁতা ছিবড়েটে হেব্বি।


পানসি ভাসে না আর গঙ্গার জলে ;

ভাবনা তার পাছে কেউ কিছু বলে !

নীরবে আশ্রয় নেয় ডুবুরির দেশে ।


গত বছর আজকের ঠিক এই দিনে ;

আসন পেতে বসে থাকা স্মরণের বীণে,

প্রতিবাদ ডুবেছিল আগুনে হেসে হেসে ।




Rate this content
Log in

Similar bengali poem from Abstract