Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sharmistha Mukherjee

Abstract Inspirational Others

4  

Sharmistha Mukherjee

Abstract Inspirational Others

শহর থাক পরিত্যক্ত

শহর থাক পরিত্যক্ত

2 mins
458



আমাদের সেই চলার পথ

সেই চেনা শহর 

সেই চেনা রাস্তার বাঁক

আজ অজানার ভিড়ে পড়ে আছে ফাঁকা , 

এই শহর এখন পরিত্যক্ত । 


পচন ধরেছে শহরের গায়ে 

চারিদিক পূতিগন্ধময় , 

সবার চেনা খোলা আকাশ

সবুজ মাঠ , জলাশয়

সবই ঢাকা পড়েছে নাগরিক ধূসরতায়, 

এ শহর আজ শুধুই কংক্রিটময় । 


এই শহর এখন বসবাসের অযোগ্য

চতুর্দিকে শুধু বিদিশার নিশা , 

চেনা মানুষজন অচেনার পথে

খুঁজে পায় না, পথের দিশা । 


জীবনের মতো জীবন চলেছে হেঁটে

দম দেওয়া মেশিন যেন সবাই , 

আলোর চেয়ে আঁধারের ঘনত্ব বেশি

মানুষ শুধুই সময়ের হাতে জবাই । 

চারিধারে শুধু মেকি কথার ছল

সত্যতা আজ ধুয়ে মুছে সাফ , 

নিঃশ্বাসটাই যেন চলছে নিজের মতো

মৃত্যুই শুধু করে না কাউকে মাফ । 


মেকি শহরের মুখরতার ভীড়ে

আজও আছে কিছু মুখোশবিহীন মানুষ , 

তাদের নিয়ে চলে যেতে চাই দূরে

যেথায় অনন্ত গগনে উড়বে বিশ্বাস , 

দূর হতে দূরে ভাসবে সততার ফানুস । 


এ শহরে ফিরতে চাই না আর

যেথায় নীরবে শুধুই ঝরে অশ্রুজল , 

এখানে শুধু মুখোশের আড়ালে জীবন

পড়ে আছে শুধুই মিথ্যা আর ছল । 

এ শহরে থাকতে চাই না আমি

এ শহর পঙ্গু হয়েছে আজ , 

সেথায় যাবো , যেথায় আছে স্বস্তি

আছে শান্তির নিঃশ্বাস নেবার মতো

ঘন মহীরুহের সাজ । 


এ শহর হোক আজ থেকে পরিত্যক্ত

নিরাশাগুলো থাকুক শহরের চৌকাঠে বন্দী , 

অধরা স্বপ্নগুলো পড়ে থাকুক

 দূষিত কংক্রিটের বেড়াজালে  

যেথায় শুধুই দুঃস্বপ্ন আটে ফন্দি । 


থাকতে চাই না ভালোবাসা - বিশ্বাসের

অক্সিজেন শূন্য এ শহরে , 

এখানে শুধুই নিঃশ্বাসে বিষ

মৃত্যুটাই বাড়ে বহরে । 


আমার এ শহর থাক পরিত্যক্ত

এখানে শুধুই পড়ে থাকুক বিষ , 

আমি যেতে চাই সূর্যদয়ের দেশে

বুক ভরে নিতে চাই সত্যের অক্সিজেন , 

সুখের খোঁজে যদি মরতেও হয়

মরবো নয়তো সত্যের সাথে মিশে । 





Rate this content
Log in

Similar bengali poem from Abstract