Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Abstract Fantasy Others

4.0  

Manik Goswami

Abstract Fantasy Others

স্বল্প সুখ

স্বল্প সুখ

1 min
178



বাংলার যত উৎসব আর

    বাঙালির যত পার্বণ,

চিরদিনই গৌরবতায়

    হবেই জানি পালন |


যদিও আজকে সমস্যাবলে

    জাতির মেরুদন্ড

ন্যুব্জ ক্রমেই হচ্ছে, এখন

    লুপ্ত মায়ের ভান্ড |


হারিয়ে যাচ্ছে যদিও বাঁচার

    সামর্থ্য এবং শক্তি,

হারায়নিকো আমাদের সেই

    অতি পুরাতন ভক্তি |


পরের দিনের খাবার পাবার

    চিন্তা সকল ঘরে,

এর মাঝে তবু পালা-পার্বণ

    ঘুরে ফিরে আসে বারে |

  

যদিও জাতির সহজ ভাবে

    বাঁচার আশা ক্ষীণ,

হারায়নি তো উৎসব তাই

    আনন্দ হয় নি লীন |


মাতামাতি করি খুশিমতো মোরা

    আমল দিই না দুখে,

সংস্কারটা মানি বলে তাই

    এখনো রয়েছি সুখে |


বেশ কেটে যায় দিনগুলি এই

    আলোর ঝরণা আসায়,

হারিয়ে গেলেও বাঁচার আশা

    হারিয়ে ফেলিনি ভাষায় |


যতদিন এই দুঃখী মুখে

    ফুটতে পারে কথা,

উৎসবহীন কাটবে না দিন

    লুপ্ত হবে না প্রথা |


জীবনের এই অসাড় লগ্নে

    ভরসা মোদের তাই,

দৈন্য এবং দুঃখের মাঝে

    এতটুকু খুশি চাই |


চলতে গেলে জীবন পথে

    ক্লান্ত পথিকটিরে,

বাঁচিয়ে রাখবে স্বল্প আমোদ

    আলোক ধারায় ভরে |


Rate this content
Log in

Similar bengali poem from Abstract