Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Classics

3.7  

Utso Bhattacharyya

Classics

সামাজিক অভিশাপ

সামাজিক অভিশাপ

1 min
11.8K



আনুষ্ঠানিক উদযাপনের শিশুদিবস এলো৷

চোখ বুজে আর থাকবে ক'দিন? এবার চক্ষু মেলো!

শৃঙ্খলিত শৈশব আজও শ্রমের পেষণে ক্লিষ্ট;

দারিদ্র্য সাথে জীবনযুদ্ধে কতটুকু অবশিষ্ট?


অশিক্ষা আর অপুষ্টি নিয়ে মরে মরে বেঁচে থাকা;

চব্বিশী-ধারা, শিশুশ্রম নাশে সংবিধানেই রাখা!


ছোট ছোট দেহ টেনে চলে ঘানি, অন্ন সংস্হানে—

সুযোগ ঘটে না জানতে পারার, শিশুদিবসের মানে!


শৈশবের আজ রঙ কেড়েছে রুটিরুজির যুদ্ধ;

অত্যাচারিত শৈশব, যখন 'মালিক' তার ক্রুদ্ধ!


কালিঝুলি মাখা, হাড়ভাঙা খাটা, বিবর্ণ শৈশবে,

নায্যপ্রাপ্তি, শিক্ষা-স্বাস্থ্য অধরাই বুঝি রবে!


দেশের বিকাশ জি.ডি.পি. তে নয়, শিক্ষা এবং স্বাস্থ্যে;

সকল শিশু সমান ভাবে পারবে কবে হাসতে?


শিশুদিবসের উদযাপন সার্থক হবে সেদিন—

সকল শিশু সুন্দর এক জীবন পাবে যেদিন!



Rate this content
Log in