Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Piyali Mukherjee

Abstract Inspirational

4.4  

Piyali Mukherjee

Abstract Inspirational

প্রেমের রং 🍁

প্রেমের রং 🍁

1 min
262


#ডায়েরির খোলা পাতা 


যেদিন দোলের উৎসব এলো, চাঁচর পুড়লো ,

সেদিন রঙে রঙিন হয়ে পুরানো সব

ছবিগুলো মনের মণিকোঠা থেকে বার করতে

 গিয়ে অবাক হলাম !

সব রং মিলিয়ে মিশিয়ে একাকার হয়ে গেছে।

কোনো রঙে আর রঙিন হয়ে ওঠা

  হলো না আমার !                             

আসলে নিজে কোনদিন নিজেকে দেখিনি ,      

  চিনিও না !

সে কারণেই কোনদিনের জন্য বুঝে উঠতে 

পারলাম না , প্রেমের রঙটা কি !

একদিন তোমাকেই প্রশ্ন করে ছিলাম –     

   প্রেমের রঙটা কি !   

তুমি একগাল হেসে বলেছিলে –              

  ধুর পাগল , প্রেমের আবার রঙ হয় নাকি ! 

কিন্তু আমি জানি এই যে রামধনুর সাতটা রঙ-,

এই সাতটা রঙই প্রেমের রঙ , ভালোবাসার রঙ ,

 ভালো-থাকার রঙ ,

হারিয়ে যাওয়ার রঙ, আনন্দের রঙ,       

 বেঁচে থাকার রঙ।                   

আমার কাছে প্রেমের রঙ চিরসবুজ ...

ঠিক আমার চেনা সেই পাড়া-গাঁয়ের মতো, 

আমার স্কুল-জীবনের মতো । 

আসলে আমরা প্রত্যেকে প্রত্যেকের মতো করে  

 দেখি প্রেমের রঙ ।                     

হতেই পারে সে রঙগুলো আমার         

 ঠিক ঠিক পছন্দ নয় !  

তবু খুঁজে চলি, নিজের মতো করে সাজিয়ে তুলি।

আর পছন্দ নয় বলে নিজেকেই ছুঁয়ে আছি আজও !

আর তখনই হৃদয়ের গভীর থেকে উচ্চারিত হয় ,

 চেনা সেই শ্লোক,                        

"মধু বাতা ঋতায়তে , মধু ক্ষরন্তি সিন্ধবঃ।।"


(কলমে-পিয়ালী মুখোপাধ্যায়)


Rate this content
Log in

Similar bengali poem from Abstract