Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Debashis Bhattacharya

Abstract Fantasy Others

3  

Debashis Bhattacharya

Abstract Fantasy Others

মানুষের দর্শন

মানুষের দর্শন

1 min
137



এমন প্রজন্ম ধুলোমাখা পথ, রাষ্ট্র ভিক্ষা ঢেলে দেয় হেসে,

সমাজটা বদলাতে পারিনি কোনদিনই ভালোবেসে ।


শাসন এনেছে হাহাকার - দুর্বোধ্য কিছু আয়ু ,

জীবন বইতে বইতে নেই, কিংবা শেষ, 'পতা নহি কিঁউ '!


সময় খারাপ শুনে ঝাঁপ দিয়েছে দুচোখের পরিভাষা,

কিছুই থাকেনা চারপাশে যখন, কেবলই জেগে থাকে আশা।


আমরা যতটুকু জানি বুঝি রোজের নির্মাণ -

এখনও বুঝি সৃ‌ষ্টি হওয়া বাকি , মানুষের দর্শন।


হোঁচটে হোঁচট ভরে রোজের পথ চলা,

রোদের গল্প শুনে বড়ো হয় রাত্রির কথা বলা ।


এখনও যতটুকু বাকি , এখনও যতোটা এগিয়ে যাওয়া যায়,

হতাশার ঠাঁই নেই যেনো, আগামী জয়ের গান গায়। 


যাহোক আজকেই হবে - ফেলে রাখা কাল - পরশু,

পৃথিবী মানুষ চিনিয়ে দেবে ঠিক, যেমন চিনেছি ক্রুশবিদ্ধ যীশু। 



Rate this content
Log in