Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Classics Inspirational

3  

Manik Goswami

Classics Inspirational

লেখক ও লেখনী

লেখক ও লেখনী

1 min
301



যখন খুশি হয় তখনই      

         কালির দাগে মাতামাতি,

খেয়াল খুশি মতো রঙেই    

         ভরাই সাদা কাগজ পাতি |

মনের ভাবটা হয়তো কখন  

         উদাস হয়ে উড়ছে ব্যোমে,

আবার কখন আনছে টেনে   

         দেবদেবীদের কিংবা যমে |

আকাশ পথে উড়তে গিয়ে   

         দৃষ্টি যেথায় বদ্ধ হয়,

সেই পাখিদের সঙ্গে নিয়ে    

         সাদা পাতায় গাঁথা হয় |

মেঘ, বৃষ্টি, শিশির, কুয়াশা  

         সূর্য, চন্দ্র, তারা;

সকল নিয়েই লিখতে আসা  

         লিখতে বসে যারা |

ছন্দ করে মিলিয়ে ঢঙে     

         সুন্দর যত দৃশ্যে,

রঙের ওপর চড়িয়ে রঙে    

         আনিছে প্রকাশ্যে |

নদী -নালা, পাহাড় চূড়া     

         সাগর জলের বাহারি মাছ,

কবিতাতেও বদ্ধ তারা     

         চিন্তাড়ালে থাকবে কে আজ ?

স্বপ্নে লোকে দেখছে কত     

         মানুষ হলাম লাখ টাকার,

কিংবা রাজার আসনে বসে   

         পেলাম রাজ্য শাসন ভার |

কিংবা হয়তো ভাগ্যদোষে    

          ছলচাতুরির কোপে,

কেউ নেমেছে পথে শেষে    

          হয়তো কারো শাপে |

সমাজ জীবন বদ্ধ হেথায়    

          কালি এবং খাতায়,

নিত্য দিনের মানব জীবন

          প্রকাশ পেয়েছে ভাষায় |


মনে আগুন জ্বালাতে পারে   

          পারেও আবার নেভাতে,

এমনি ক্ষমতা কবিতা ধরে   

          ক্ষমতা ধরে কবিতে |

সোনার দেশের বন্দনা গানে  

          লেখনী যেমন মুখর,

অত্যাচারের প্রতিবাদে বারে  

          কবিতা হয়েছে প্রখর |

বিদ্রোহ ভাবে ফুটিয়ে তুলতে   

          কিংবা নেভাতে আক্রোশে,

শক্তি আছে লেখকের হাতে   

          দিতেও পারে আশ্বাসে |

শ্যামল, শান্ত, কোমল রূপ    

          কবিতারই অঙ্গ সে এক,

কত হাসি-ব্যথা, কত সুখ-দুখ 

          সফল নায়ক লেখক |

এমনিতরো মান্যতা সব     

          বাড়িয়ে দিয়েছে শোভায়,

দোলা দিয়েছে বারে বারে এসে  

          কবি মন আঙিনায় |

কবি তাতে আরো ঘষে রঙ তুলি

          সাজিয়েছে নব সাজে,

সুন্দর রূপে ভাব গড়ে তুলি   

          প্রকাশিছে খাতা মাঝে |


Rate this content
Log in

Similar bengali poem from Classics