Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics

4  

Nityananda Banerjee

Classics

লব্ধপ্রতিষ্ঠা

লব্ধপ্রতিষ্ঠা

1 min
235


শিথিল কবরী জাল উড়িছে গগনে,

পরিচয় পাই নাই দেখেছি স্বপনে ।

মুক্তকেশিন রহে বসি' আকাশের নীচে,

বালুকা বেলায় দেখি কোন সী-বিচে ।

মনে নাহি পড়ে তার চাঁদ মুখখানি,

এখনো রহিছে তার আঁখিপাখি পানি।

পর্বত শিখরে বা তটিনীর চরে ,

মন মোর ভেসে যায় আলপথ ধরে ।

দেখি সম্মুখে তার জটাজুট ধারী,

নয়ন মুদিয়া রাখে এলকেশিন নারী।

মুক্তবেণী যুক্ত করি কষিছে হিসাব,

জটাজুট সন্ন্যাসীর তথাপি তার ভাব; তো

করিতে পারে না ভঙ্গ নয়ন বারিতে,

আসক্তি নাহি যে তার ঋপুলী নারীতে।

যোগনিদ্রা ভঙ্গ করি' সাধু খুলে আঁখি,

অসম বয়সী নারী তথা চার্বাকি ।

আহ্বান করেন সাধু ভক্ত শ্রমণে ,

হেরি' চিত্ত , নহে নারী সাধারণ জ্ঞানে ।

এলোকেশী আম্রপালি নহে বীরভোগ্যা,

বুদ্ধ চরণ লাভে করে তারে যোগ্যা ।



Rate this content
Log in

Similar bengali poem from Classics