Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sharmistha Mukherjee

Drama Tragedy Crime

4  

Sharmistha Mukherjee

Drama Tragedy Crime

কুয়াশা যখন

কুয়াশা যখন

1 min
214



" কুয়াশা যখন " কোনো এক দূর্ভাগ্যজনক অশিক্ষিতা নারীর জীবন খেলাঘরের ঘৃণ্য 

যন্ত্রনার রূপ যখন কুয়াশাচ্ছন্ন । 


জীবন খাতার প্রতি পাতায়

অন্তহীন দুঃখ - কষ্ট , 

অনন্ত সুখকে ঘিরে বাঁধে বাসা 

জীবনের পথে চলতে চলতে

হঠাৎ পথ হাতড়ায় -

মনে পড়ে কুয়াশা যখন । 

ধোঁয়া ধোঁয়া , আবছা - অস্পষ্ট

কতো ছিন্ন - বিচ্ছিন্ন কাহিনী , 

কতো সহস্র গুল্মলতা 

জড়িয়ে ধরে পদযুগল , 

পদযুগল ছাড়িয়ে পথ চলার ক্লান্তি -

মনে পড়ে কুয়াশা যখন । 

দিবস - রজনী মনে হাহাকার

তুমি কে ? তুমি কার ? 

আছে মাতা - পিতা , 

আছে পাঁচটি ছোটো ছোটো ভাইবোন -

দায়ভার নিতে হবে তাদের , 

তুলে ধরতে হবে দুমুঠো অন্ন  

অভাবে জর্জরিত সংসারে । 

অশিক্ষিতা নারী, তাই নেই বেড়ে ওঠার আশ

চাই প্রচুর অর্থ , মাথায় পরিবারের দায় , 

সামনে পাঁক , অভাবের পরিহাস । 

রাতের অন্ধকারের লেনদেন , 

ব্যর্থ নারী জন্ম , শরীর নোংরা নর্দমা

মনে পড়ে কুয়াশা যখন । 

সংসারের সুখ চেয়ে 

সবার মুখে হাসি ফোটাতে , 

নিজেকে বিকিয়ে দিল অর্থ জোটাতে -

পাশবিক - লালসার আঁধারে । 

তুমি কারো কন্যা , কারো ভগিনী

রাতের আঁধারে মন্দমেয়ে নাম্নী , 

শরীর বেচাই তোমার ধান্দা 

তুমি শুধুই রাতের রজনীগন্ধা ,

জীবন যুদ্ধের প্রতি ক্ষেত্রে

মনে পড়ে কুয়াশা যখন । 


Rate this content
Log in

Similar bengali poem from Drama