Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Drama Classics

4  

Manik Goswami

Drama Classics

কৃষ্ণচূড়া তলে

কৃষ্ণচূড়া তলে

1 min
214


ওই যে দূরে পথের মোড়ে

      কৃষ্ণচূড়া গাছে,

রোজ যেখানে ফিঙে, দোয়েল,

      ছোট্ট পাখি নাচে ;

কিচির-মিচির শব্দ করে

      ডালে-পাতায় দুলে,

গাছতলাটা ভরিয়ে তোলে

      রঙিন ফুলে ফুলে |

রোজ সেখানে পথের 'পরে

      শীতল ছায়া খেলে,

রাখাল বালক বাজায় বাঁশি

      কৃষ্ণচূড়ার তলে |

চলতি পথে পথিক কোনো

      রৌদ্রক্লান্ত হয়ে,

বিশ্রাম লয় বিশাল তরুর

      শান্ত-শীতল ছায়ে |

রোজ বিকেলে আসে হেথায়

      গ্রামের সকল ছেলে,

করে হৈ-চৈ, লাফালাফি আর

      ছোটাছুটি খেলা খেলে |

ভরিয়ে তোলে নিঝুম স্থানে

      আনন্দেরই মেলা,

রোজ দেখা যায় গাছের নিচে

      ছোটদের এই খেলা |

রোজ সন্ধ্যায় এইখানটায়

      আঁধার দৈত্য আসে,

তীব্র বেগে ছুটে এসে সে

      আনন্দকে গ্রাসে |

খেলাধুলা, লাফালাফি

      শেষ হয়ে যায় তখন,

নিঝুম রাতের আঁধার মাঝে

      কৃষ্ণচূড়া মগন |

নিতি-নিত্য হেথায় চলে

      এইরূপ বাঁধা খেলা,

কালের চাকা ঘোরার তালে

      জমে ওঠে এই মেলা |


Rate this content
Log in

Similar bengali poem from Drama