Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

AYAN DEY

Classics

3  

AYAN DEY

Classics

কবিদের প্রেম

কবিদের প্রেম

1 min
597


ওরা বোধহ​য় শুধুই খাতায় কলমে

প্রেমটাকে নিকিয়ে রাখতে চায় ।

যখন তখন পাখিটা এ'বন সে'বন ঘুরে

ফের মনের অন্দরে আসে ফিরে ,

লিখনীর গায়ে নরম বাঁচার আগুন দিয়ে,

ওরা যে বাস্তব থেকে থাকে দূর ।

অনায়াস শরতে তুলোর বিলাপ থেকে

বসন্তে পলাশের বিছানায় মরতে ভালোবাসে ;

তবু একবারও চায় না একটা মেঘ 

শুধুই ঘুরবে তার আকাশম​য় ,

তবুও চায় না একটা পলাশে তার 

যৌবনগান লেখা হয়ে থাক ।

কবিরা ব​ড়ই স্বার্থপর , এযাব​ৎ বুঝেছি যা,

তারা কবিতার স্বার্থে আঁচে সেঁকে হৃদ​য়,

তাদের প্রেম ছত্র ভেঙ্গে ছত্র জোড়ার কাজে ,

অন্তস্থল ছুঁয়ে অনুভূতির ঠিক ভাঁজে ভাঁজে

ওরা লুকিয়ে রাখে নিতান্ত নাবালক প্রেমগুলো ।

হাওয়ায় প্রেমরেণু উড়ে এলেও ওরা

শান্ত হয়ে ভবিষ্যতের শিলালিপিতে

উষ্ম জীবাশ্ম করে বাঁচিয়ে রাখে ।

কবিদের প্রেম তাই শুদ্ধ কবিতায় 

নির্নিমেষ চিরকালীন রূপে থাকে বেঁচে ।


Rate this content
Log in