Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Fantasy Inspirational Others

3  

Nityananda Banerjee

Fantasy Inspirational Others

জাতিস্মর

জাতিস্মর

1 min
150



উন্নত শির বক্ষভরা শ্বাস ;

স্নিগ্ধশীতল মদয় পবন যথা,

আজিকে আমার পূর্ণিমা উপবাস ;

পড়ছি বসে বোধিবৃক্ষ কথা ।


রাজপুত্র সন্ন্যাস করে গ্রহন ;

ধর্মার্থ কাম মোক্ষ লাভে,

অন্তরে তার মরু-বালুকার দহন ;

জীবন মরণ সন্মার্গে যাবে ।


গত জনমের সকল আদ্যোপান্ত ;

নয়ন পাতে বরষায় অবিরল,

এখন জীবন তুষারকঠিন জ্যান্ত ;

মরণ-বিয়োগ নয় অতি সরল।


ত্রিপাদদোষে দুষ্ট এ' জীবন ;

অহরহ পড়ে ব্যাধির করাতকলে,

উচ্ছৃঙ্খল মৌ ভরা যৌবন ;

অকাল-জরা মরণের কথা বলে।


সুখ দুঃখ কষ্টের মহাজীবন ;

হৃদয় কেবলই হিংসার জলাধার,

বঙ্কিম কুটিল শ্বাপদশ্বদন্ত মন !

দু:সহ -জ্বালা ফিরে আসে বারবার।


'সর্ব দু:খ নিবারণের হেতু ;

ধ্যান-যোগী বসে বোধিবৃক্ষ তলে,

সংযোগ করে আপ্তবাক্য সেতু ;

শাশ্বত-বাণী জাতিস্মর যাহা বলে।


দু:খ থাকে; আছে তার নিবারণ ;

শুধু প্রয়োজন চেতনার উন্মেষ,

কর সন্ধান সর্বদু:খ কারণ ;

মানব জাতি আপনিই অপরেশ ।



Rate this content
Log in

Similar bengali poem from Fantasy