Priyanka Bhuiya

Classics

5.0  

Priyanka Bhuiya

Classics

এন.আর.সি - ৪

এন.আর.সি - ৪

1 min
271


পাড়ার মোড়ের চায়ের দোকানের আড্ডাটা সরগরম,

তুমুল তর্ক-বিতর্কের জোয়ার, বিষয় - এন.আর.সি;

কেউ সরকারের পক্ষপাতী, আবার কেউ বা পরিপন্থী,

বাকবিতণ্ডা তুঙ্গে, আলমোড়া ভেঙে বচসার মহড়া।


অদূরে দাঁড়িয়ে টেলর চাচা, তাঁর চোখে-মুখে উদ্বেগ,

অনিশ্চয়তা, আশঙ্কা, ভবিষ্যৎ নিয়ে তীব্র দুশ্চিন্তা!

দেশভাগের চরম পরিস্থিতিতে ভিটেহারা বাবা-কাকা,

তারপর থেকে এদেশেই পাকাপাকি রয়ে গেছে ওরা,

ওরা শরণার্থী নাকি অনধিকার অনুপ্রবেশকারী?

খেটে খাওয়া জীবনে ভেবে দেখার অবসর পায়নি,

ভোটার কার্ড আছে, সরকার নির্বাচনে তাঁরও ভূমিকা।


আধার কার্ডও নাকি আজ সুরক্ষার মাপকাঠি নয়,

ধর্ম নিরপেক্ষ দেশে আইনানুগ সাম্প্রদায়িক বৈষম্য!

ডকুমেন্টের থেকে ক্ষুধার তাড়নাটা যে বড়ই বেশি,

তবে কী তাঁকে আরেকবার হতে হবে বাস্তুহারা উদ্বাস্তু?


সমাজ আর রাষ্ট্রের রদবদলের খেলায় মত্ত রাজনীতি,

নিরন্ন মানুষের অসহায়তার আঁচেই সভ্যতার হাঁড়ি চড়ে।


Rate this content
Log in