Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Fantasy

4  

Nityananda Banerjee

Classics Fantasy

চল যাই ফিরে

চল যাই ফিরে

1 min
340


গগনে নির্মম মেঘ   ঝড়ের তুফান বেগ

     আর থাকা যায় না বাহিরে,

ঘরের অন্দরে যত  সুখ দুঃখ সমাগত

     লভিতে তা' চল যাই ফিরে ।

গঞ্জনা বঞ্চনা সবি  অন্তরেতে অনুভবি

     জমা রাখি যন্ত্রণার শিকে' ,

হৃদয়ে রক্ষিত তাপ   করি গিয়া পরিমাপ

      দেখি পাল্লা ভারী কোন দিকে !

সাগর পাহাড় বনে   প্রাকৃতিক সন্ধিক্ষণে

      সাময়িক স্বস্তির নি:শ্বাস ,

ঘরে ফিরে চল এবে   করতলে ভিক্ষা নেবে

      শান্তি পাবে; আমার বিশ্বাস ।

জীবনের পরিক্রমা    কখনো করে না ক্ষমা

       তথাপি প্রাণের জয়যাত্রা ,

দুর্বার গতিতে চলে     পুষ্পিত কাননদলে

       পূর্ণ হয় নাই তার মাত্রা ।

আমাদের যাতায়াত   শত ঘাত প্রতিঘাত

        জন্ম নিয়ে অন্তরে সহিতে,

যেন সে' রবির কর    ছদ্মবেশী ছায়াধর

        আলোরাশি পারে না বহিতে ।

মেঘের আড়ালে হাসে  ধরণীর কারাবাসে

        তমোঘন আঁধারে ঢাকিয়া,

চল ফিরে যাই নীড়ে    আত্মীয় স্বজন ভীড়ে

       কি হইবে বাহিরে থাকিয়া !


Rate this content
Log in

Similar bengali poem from Classics